প্রিন্ট করুন প্রিন্ট করুন

কয়েক মিনিটের মধ্যে বিক্রি এএসআরভির সব জ্যাকেট

শেয়ার বিজ ডেস্ক: বিলাসবহুল স্পোর্টসওয়্যার কোম্পানি এএসআরভি প্রথমবারের মতো নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) সংগ্রহ চালু করার ঘোষণা দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে ওপেনসিতে (এনএফটি লেনদেনের বৃহত্তম প্ল্যাটফর্ম) ৬০টি জ্যাকেট অবমুক্ত করে প্রতিষ্ঠানটি। তারা প্রথম ৬০ জন গ্রাহকের জন্য শীতকালীন জ্যাকেট বিক্রির অফার দেয়। ৩০ মিনিটের মধ্যে সব জ্যাকেট ৩৪৮ ডলারে বিক্রি হয়ে যায়। খবর: বিজনেস ইনসাইডার।

এএসআরভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জে বার্টন ২০১৪ সালে প্রতিষ্ঠানটি চালু করেন। তিনি মনে করেন, এনএফটি সংগ্রহ করার পর গ্রাহকরা তার ব্র্যান্ডের প্রতি আরও আকৃষ্ট হবেন। কেননা তিনি ওয়েব৩ প্ল্যাটফর্মেও যুক্ত হতে চান। প্রসঙ্গত ইন্টারনেট সংযোগ ব্যবস্থার পরবর্তী পর্যায় বোঝানোর পরিভাষা হচ্ছে ‘ওয়েব৩’। এটি মূলত ব্লকচেইন প্রযুক্তি-নির্ভর। বর্তমানে প্রচলিত ইন্টারনেট ব্যবস্থাকে বলা হয় ওয়েব২। যেমন ফেসবুক নিয়ন্ত্রণ করে ওয়েব২ যোগাযোগ ব্যবস্থা।

গত বছর ব্যাপক জনপ্রিয় হয় নন ফাঞ্জিবল টোকেন বা এনএফটি। আক্ষরিক অর্থে, এ টোকেনে ছত্রাক পড়ে না। এটি এক ধরনের ডিজিটাল সম্পত্তি, যা একটি ব্লকচেইনে জমা থাকে। নেটওয়ার্কে যুক্ত একটি কম্পিউটারের মাধ্যমে ব্লকচেইনের লেনদেন ও জমা খরচের হিসাব রাখে। ব্লকচেইনটি এনএফটির বিষয়ে কোনো তথ্যের সত্যতা ও এর মালিকের পরিচয় নিশ্চিত করে। এনএফটি সাধারণত ক্রিপ্টোকারেন্সি বা ডলারে কেনা হয়। ব্লকচেইন লেনদেনের রেকর্ড রাখে। প্রতিটি এনএফটির একটি করে ইউনিক ডিজিটাল স্মারক রয়েছে। ছবি, ভিডিও, গান, টেক্সট এমনকি টুইটও এনএফটি হিসাবে বিক্রি হচ্ছে। এখানে সব ধরনের ডিজিটাল আইটেম বিক্রি করা হয়। কোটি ডলারের শিল্পকর্ম বিক্রি করা হয় এখানে। যে কেউ এনএফটি দেখতে পারলেও শুধু ক্রেতাই এর অফিশিয়াল মালিক। এটি এক ধরনের ডিজিটাল মর্যাদার বিষয়।

এ মর্যাদার কারণে ইতোমধ্যে এনএফটি সংগ্রহ করেছে কোকাকোলা, নাইকি ও এডিডাসের মতো বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। গত মাসের মাঝামাঝি নাইকি একটি ভার্চুয়াল জুতা প্রস্তুতকারক প্রতিষ্ঠান আরটিএফকেটি কিনে নেয়। এ প্রতিষ্ঠানের সব লেনদেন হয় এনএফটিতে। এসব প্রতিষ্ঠানের সাফল্যের ধারাবাহিকতা দেখে এনএফটি সংগ্রহ করতে চাইছেন জে বার্টন। তিনি বলেন, একটি প্রতিষ্ঠানের সাফল্য নির্ভর করে ক্রেতাদের চাহিদার ওপর। তাদের ক্রয়ক্ষমতা ও আগ্রহ আমাকে এনএফটি সংগ্রহ করতে উদ্বুদ্ধ করেছে। আমার ব্র্যান্ডের সাফল্য নির্ভর করছে এর ওপর।

বর্তমানে অনলাইন খুচরা বিক্রেতা হিসেবে বেশ নাম কুড়িয়েছে এএসআরভি। আগামী মাসে ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে আউটলেট চালু করার কথা জানিয়েছেন জে বার্টন। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে স্যান্ডবক্স মেটাভার্সে জমি কেনার উদ্যোগ নিয়েছে। চলতি সপ্তাহে বিক্রি হওয়া জ্যাকেটগুলো বিভিন্ন রঙের, নজরকাড়া ডিজাইনের ছিল। কোনোটির নকশা করা হয় নাসা স্পেসসুটের আদলে। ভবিষ্যতে ছাড়, গিফট কার্ডস প্রভৃতি দেয়া হবে জ্যাকেটের সঙ্গে।

ইনস্টাগ্রামে এ ব্র্যান্ডের প্রায় ১৫ লাখ ফলোয়ার রয়েছে। তাদের মধ্যে বেশ সাড়া ফেলেছে জ্যাকেট বিক্রি করে এনএফটি সংগ্রহের বিষয়টি। বিশেষ করে মহামারির কারণে এটি বেশ জনপ্রিয় হয়েছে তাদের কাছে। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের জায়ান্ট ফ্যাশন ব্র্যান্ড গ্যাপ এনএফটি সংগ্রহের উদ্যোগ নিয়েছে। সম্প্রতি ডিসেন্ট্রাল্যান্ড ভার্চুয়াল ফ্যাশন উইক উদ্যাপনের ঘোষণা দিয়েছে। এ ইভেন্টে বিশ্বের নামকরা ব্র্যান্ডগুলো অংশ নেবে। ক্রিপ্টো জায়ান্ট গ্রেস্কেলের মতে, স্যান্ডবক্স ও ডিসেন্ট্রাল্যান্ডের মতো মেটাভার্স এক ট্রিলিয়ন ডলার রাজস্ব আয় করবে।

উল্লেখ্য, মেটাভার্স হচ্ছে একটি ডিজিটাল জগৎ, যেখানে ব্যবহারকারী নানা প্ল্যাটফর্ম ও ডিভাইস ব্যবহার করে অংশ নেন। শব্দটি প্রথম ব্যবহƒত হয় ১৯৯২ সালে। তখন নিল স্টিফেনসন তার বৈজ্ঞানিক কল্পকাহিনী উপন্যাস স্নো ক্রাশে শব্দটি ব্যবহার করেন। ভার্চুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির বদৌলতে ওই ডিজিটাল দুনিয়ায় নিজেকে মেলে ধরার সুযোগ পান ব্যবহারকারী। অতীতে ধারণা করা হয়েছিল উবার, আমাজন ও নেটফ্লিক্সের মতো ব্যবসায়িক মডেলের জন্য ব্যবহার করা হবে মেটাভার্স। তবে এসব প্রতিষ্ঠানটিকে ছাপিয়ে গিয়েছে মেটাভার্স।