প্রিন্ট করুন প্রিন্ট করুন

করতে চাইলে পাবলিক হেলথ এ মাস্টার্স

জনস্বাস্থ্য বিষয়ে মাস্টার্স এখন শুধু চিকিৎসক নন, পেশাজীবীরাও করতে পারছেন। যাদের বিএসসি নার্সিং, এমবিবিএস ও  সোশ্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি বা কোনো এনজিওতে জনস্বাস্থ্য সেবায় চার বছরের অভিজ্ঞতা আছে, তারা কোর্সটি করতে পারবেন। বিস্তারিত জানাচ্ছেন নুসরাত জাহান

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

কোর্সের মেয়াদ দেড় বছর। প্রচলিত শিক্ষাব্যবস্থার সঙ্গে সঙ্গতি রেখে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সেমিস্টার এবং ক্রেডিট পদ্ধতি অনুসরণ করে জনস্বাস্থ্য বিষয়ের এ কোর্সটির কারিকুলাম তৈরি করা হয়েছে। এতে শিক্ষার্থীরা নানা সুবিধা পাবেন। তার মধ্যে অন্যতমÑ কেউ ক্রেডিট ট্রান্সফার করতে চাইলে সহজেই করতে পারবেন।

স্বল্প সময়ের মধ্যে যুগের চাহিদা অনুযায়ী কোর্সটি প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানানোর পাশাপাশি কর্তৃপক্ষকে শিক্ষা কার্যক্রমে সহযোগিতার আশ্বাসও দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ অংশের প্রতিনিধি ডা. খালিদ হাসান।

যোগাযোগ : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা।

 

ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন

ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে মাস্টার্স অব ফিলোসফি এবং মাস্টার্স অব পাবলিক হেলথ বিষয়ের ওপর বিভিন্ন কোর্সে ভর্তি হওয়া যায়।

প্রতি বছরের মার্চে ভর্তির আবেদন গ্রহণ করা হয়। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল অনুমোদিত) এমবিবিএস বা সমমানের ডিগ্রি অর্জনকারীরা আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা তিন কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদপত্রের সত্যায়িত অনুলিপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার দেওয়া চারিত্রিক সনদপত্র, বিএমডিসি বা নার্সিং কাউন্সিলের দেওয়া নিবন্ধন সনদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। সরকারি চাকরিরত প্রার্থীরা অনূর্ধ্ব ৪৫ এবং বেসরকারি চাকরির ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

যোগাযোগ :  নিপসম, মহাখালী, ঢাকা।

 

নর্থসাউথ ইউনিভার্সিটি

এ বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিষয়ে মাস্টার্স করা যায়। এর মধ্যে বিভিন্ন বিষয় আলাদা করা আছে। যেসব বিষয়ে ভর্তি হওয়া যায়, এপিডেমিওলজি, রিপ্রোডাকটিভ অ্যান্ড চাইল্ড হেলথ, বিহেভিয়ার চেঞ্জ কমিউনিকেশন, হসপিটাল অ্যান্ড হেলথ সার্ভিসেস ম্যানেজমেন্ট ও এনভায়রনমেন্টাল হেলথ।

যোগাযোগ : নর্থসাউথ ইউনিভার্সিটি, ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ, রুম নং- এসএসি ৮২৯, বসুন্ধরা, ঢাকা।

 

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিষয়ে প্রোগ্রাম চালু হয় ২০০৮ সালে। এক বছর মেয়াদের এ কোর্সে ৫২ ক্রেডিট সম্পন্ন করা হয় চার সেমিস্টারে। এ কোর্সে ভর্তির জন্য বিএসসি নার্সিং, এমবিবিএস অথবা সোস্যাল সায়েন্সে স্নাতক উত্তীর্ণ কিংবা যে কোনো এনজিও সংস্থায় চার বছর জনস্বাস্থ্য সেবায় কাজের অভিজ্ঞতা থাকলেই চলবে।

যোগাযোগ : এ আর এস্টেট, পান্থপথ, ও ৫৩/১ পুরানা পল্টন লেন, ঢাকা।