প্রিন্ট করুন প্রিন্ট করুন

করপোরেট অফিসের জন্য স্পেস কিনবে বিএসআরএম

নিজস্ব প্রতিবেদক: করপোরেট অফিসের জন্য স্পেস কেনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলসের (বিএসআরএম লিমিটেড) পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি পাঁচ হাজার ৯৭২ বর্গফুট ফ্লোর স্পেস কিনবে। রাজধানীর উত্তরার আটলান্টা সেন্টারে (সেক্টর ৪, রোড নম্বর ১/এ, রাজউক প্লট নং ১) স্পেস কিনবে কোম্পানিটি। এটি কিনতে আনুমানিক ১০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় হবে বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ২০১৫ সমাপ্ত হিসাববছরের পাঁচ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ৭৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৫ টাকা ২৮ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৮২ কোটি ৭৬ লাখ ৭০ হাজার টাকা।

২০১৪ সালের সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস ছিল ৬৭ পয়সা এবং এনএভি ছিল ৫২ টাকা ৯৪ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে পাঁচ টাকা ছয় পয়সা ও ৫২ টাকা ৯ পয়সা। ওই বছর কোম্পানিটি কর-পরবর্তী মুনাফা করেছিল ১১ কোটি ৬০ লাখ ৩০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৭৮ কোটি ৮৭ লাখ টাকা।

গতকাল কোম্পানিটির তিন লাখ ৩৩ হাজার ৯৫৪টি শেয়ার মোট ৯৯৯ বার হাতবদল হয়, যার বাজারদর চার কোটি ১৮ লাখ ২৩ হাজার টাকা। শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে  এক দশমিক ২৭ শতাংশ বা এক টাকা ৬০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ১২৪ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১২৪ টাকা ৮০ পয়সা। শেয়ারদর সর্বনি¤œ ১২৪ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১২৭ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ১১২ টাকা ২০ পয়সা থেকে ২০৭ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে।

চলতি বছরে প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছিল দুই টাকা ৫২ পয়সা। এটি আগের বছর একই সময়ে ছিল ১৬ পয়সা। অর্থাৎ ইপিএস বড়েছে দুই টাকা ৩৬ পয়সা। ৩১ মার্চ ২০১৬ পর্যন্ত সময়ে এনএভি ছিল ৫২ টাকা ৩৩ পয়সা। এটি ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত ছিল ৫৫ টাকা ২৮ পয়সা। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৯৫ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৭২৫ কোটি ৮২ লাখ টাকা। কোম্পানিটির মোট ১৯ কোটি ৫০ লাখ ৯৭ হাজার ৭১৭টি শেয়ার রয়েছে।