স্পোর্টস

করুনারত্নের সেঞ্চুরি শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়

ক্রীড়া ডেস্ক: গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে ১০০ রান চেজ করে জেতার রেকর্ড আগে ছিল হাতেগোনা। যে কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৮ রান তাড়া করে শ্রীলঙ্কার জয়ের স্বপ্নটা অনেকের কাছেই দুঃস্বপ্নই মনে হয়েছিল। কিন্তু গতকাল তাদের ভুল প্রমাণ করে রেকর্ড গড়েই জিতেছে স্বাগতিকরা। এগিয়ে গেছে ২ ম্যাচের টেস্ট সিরিজে। এ জন্য পুরো কৃতিত্বই পাচ্ছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। এ তারকা একপ্রান্ত আগলে রেখে অসাধারণ সেঞ্চুরিতে লঙ্কান শিবিরে হাসি ফুটিয়েছেন। এ জয়ের মধ্যে দিয়ে লঙ্কানরা শুরু করল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা।
জয়ের কাজটা অনেকটাই গত পরশু এগিয়ে রেখেছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমানে। গতকাল অবশ্য ৪ উইকেট হারিয়ে স্বাগতিকরা ২৬৮ রানের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলে।
গল আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন অঙ্কের রান তাড়া করে এ প্রথম জয় পেল কোনো দল। রান তাড়ার আগের রেকর্ড ছিল শুধু ৯৯! ১২২ রানের দারুণ ইনিংসে খেলেছেন লঙ্কান অধিনায়ক করুনারত্নে। লাহিরু থিরিমানের সঙ্গে করুনারত্নের উদ্বোধনী জুটি গত পরশুই তুলেছিল ১৩৩ রান। শেষ দিনে তাদের জুটি বিচ্ছিন্ন ১৬১ রানে। জয়ে চতুর্থ ইনিংসে টেস্ট ইতিহাসেরই তৃতীয় সেরা জুটি। উইলিয়াম সমারভিলকে সুইপ করতে গিয়ে বাঁহাতি ব্যাটসম্যান থিরিমানে এলবিডব্লিউ হন ৬৪ রানে।
এরপর তিনে নেমে কুসল মেন্ডিস বিদায় নেন একটি করে চার ও ছয় মেরেই। তবে নিউজিল্যান্ডকে ম্যাচে ফিরতে দেননি করুনারত্নে। অ্যাঞ্জেলো ম্যাথুজকে নিয়ে দলকে আরও এগিয়ে নেন জয়ের পথে। শেষ তিনি থামেন ৬ চার ও ১ ছয়ে ১২২ রানে। তার বিদায়ের পর ৫ চারে ১৯ বলে ২৩ রান করে দলকে জয়ের কাছে নিয়ে যান কুসল পেরেরা। দুই দলের দ্বিতীয় ও শেষ টেস্ট আগামী বৃহস্পতিবার কলম্বোর পি সারা ওভালে।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ২৪৯
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৬৭
নিউজিল্যান্ড ২য় ইনিংস: ২৮৫
শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ২৬৮, আগের দিন ১৩৩/০) ৮৬.১ ওভারে ২৬৮/৪ (করুনারত্নে ১২২, থিরিমান্নে ৬৪, মেন্ডিস ১০, ম্যাথিউস ২৮*, পেরেরা ২৩, ধনাঞ্জয়া ১৪*; বোল্ট ৯.১-১-৩৪-১, সাউদি ১২-২-৩৩-১, সমারভিল ৩১-৬-৭৩-১, এজাজ ১৮-০-৭৪-১, স্যান্টনার ১৩-২-৩৮-০, উইলিয়ামসন ৩-০-৯-০)।
ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী
সিরিজ: ২ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ১-০তে এগিয়ে
ম্যাচসেরা: দিমুথ করুনারত্নে

সর্বশেষ..