আজকের পত্রিকা সর্বশেষ সংবাদ সারা বাংলা সুশিক্ষা

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার অনুমতি পেল নোবিপ্রবি

প্রতিনিধি, নোবিপ্রবি: করোনা ভাইরাস শনাক্তকরনের জন্য নিজস্ব ল্যাবে নমুনা পরীক্ষা করার অনুমতি পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। বৃহত্তর নোয়াখালী অঞ্চলের তিনটি জেলার করোনা ভাইরাস নমুনা পরীক্ষা করা হবে এ বিশ্ববিদ্যালয়ে।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (নোবিপ্রবি) এ অনুমতি প্রদান করা হয়। এতে উল্লেখ রয়েছে, এই দুই প্রতিষ্ঠানেই পিসিআর টেস্ট চালু হওয়া সাপেক্ষে এই প্রজ্ঞাপন কার্যকর হবে।

প্রজ্ঞাপনের আলোকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লক্ষীপুর, নোয়াখালী ও চাঁদপুর এই তিন জেলার এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে শুধুমাত্র চট্টগ্রাম সিটি করপোরেশনের করোনা ভাইরাস নমুনা পরীক্ষা করা হবে।

এ বিষয়ে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের পিসিআর দিয়ে নিজস্ব ল্যাবে করোনা শনাক্ত করন পরীক্ষা চালু হবে। থিসিস শিক্ষার্থীদের সহযোগিতায় বিভাগের শিক্ষকরা এ পরীক্ষা কার্যক্রম পরিচালনা করবেন।

আরো পড়ুন-নোয়াখালীতে হবে করোনার নমুনা পরীক্ষা

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় ফার্মেসী বিভাগের অন্য আরেকটি পিসিআর মালেক উকিল মেডিকেলে দেওয়া হবে। এছাড়াও কুমিল্লা মেডিকেল কলেজে পিসিআর পরীক্ষায় সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় থেকে তিন জন শিক্ষার্থী দেওয়া হয়েছে। এসময় তিনি করোনা মোকাবিলায় সরকারকে সম্ভব সব সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেছেন।

নোবিপ্রবি অনুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, নোবিপ্রবির অনুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণ কার্যক্রম চালু হবে। এই ল্যাবে পিসিআর কার্যক্রম চালু করে প্রতিদিন ৯০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব। আগামী এক সপ্তাহের মধ্যেই করোনা শনাক্তকরণ কার্যক্রম শুরু করা হবে।

অপরদিকে, সংশোধিত অপর এক প্রজ্ঞাপনে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে।

আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আব্দুছ ছালাম বলেন, এ মেডিকেল কলেজের ল্যাবে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চাঁদপুর ও ভোলা-এ পাঁচটি জেলার পরীক্ষা হবে। আমাদের অনুমতি দেওয়া হয়েছে। নোবিপ্রবি’র একটি পিসিআর মেশিন আগামী দু’দিনের মধ্যে মেডিকেলের ল্যাবে স্থাপন করা হবে। এরপরই নমুনা পরীক্ষা শুরু হবে।

উল্লেখ্য, এছাড়াও চট্টগ্রাম বিভাগের অন্য তিনটি প্রতিষ্ঠানে বিআইটিআইডি ফৌজদারহাট, কক্সবাজার মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস নমুনা শনাক্তকরণ পরীক্ষা চালু রয়েছে।

###

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..