বিশ্ব সংবাদ

করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়ানোর শঙ্কা ডব্লিউএইচও’র

শেয়ার বিজ ডেস্ক : প্রাণঘাতী নতুন করোনাভাইরাস ঠেকাতে এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেওয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস এমন আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ভাইরাসটি মহামারি হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। খবর: বিবিসি।

সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ একের পর এক পদক্ষেপ নিচ্ছে। এরই মধ্যে পরিস্থিতি মোকাবিলায় সরকারগুলোতে দ্রুত ও আরও জরুরি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন তেদ্রোস। 

তেদ্রোস বলেন, ‘চীন ছাড়া বাকি বিশ্বে যা ঘটছে, তা নিয়েই এখন আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা এখন এমন এক সংবেদনশীল পর্যায়ে পৌঁছেছি যে, সংক্রমণ পরিস্থিতি যেকোনো দিকে যেতে পারে। এটি নির্ভর করছে কীভাবে তা আমরা মোকাবিলা করব তার ওপর।’ তিনি বলেন, ‘ভাইরাসটির মহামারি হয়ে ওঠার আশঙ্কা রয়েছে। এখন আতঙ্কিত হওয়ার সময় নয়। এখন সময় সংক্রমণ ঠেকাতে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও জীবন বাঁচানোর।’

ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের বাকি সব মহাদেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার পর্যন্ত চীনসহ প্রায় অর্ধশত দেশে আক্রান্তের খোঁজ মিলেছে। বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে দুই হাজার ৮৫৮ জনে।

উত্তর কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের নির্দেশেই ওই ব্যক্তিকে হত্যা করা হয়েছে। এটাই দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের প্রথম ঘটনা। সিক্রেট বেইজিংয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে ওই রোগী সম্পর্কে কোনো তথ্য জানাতে পারেনি তারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..