স্পোর্টস

করোনাভাইরাস: স্থবির হয়ে গেল ঘরোয়া ক্রীড়াঙ্গন

ক্রীড়া প্রতিবেদক: দিন দিন করোনাভাইরাসের ভয়াবহতা বেড়েই চলেছে। যার প্রভাব পড়েছে দেশের ক্রীড়াঙ্গনেও। তাইতো গতকাল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ঘোষণা দেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত ক্রিকেট, ফুটবলসহ সব ধরনের খেলাধুলার আয়োজন বন্ধ থাকবে। এদিকে আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনও এপ্রিলের পর করতে বলেছেন তিনি। যে কারণে দেশের ক্রীড়াঙ্গন হয়ে গেল স্থবির।

গতকাল সচিবালয়ে মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন ফেডারেশন নেতার সঙ্গে বৈঠকের এক পর্যায়ে প্রতিমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মন্ত্রিসভার বৈঠকে একজন মন্ত্রী বিষয়টি উত্থাপন করেছিলেন ক্রিকেট, ফুটবল টুর্নামেন্ট হচ্ছে; তখন প্রধানমন্ত্রী বলেছেন এসব বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই আপনাদের উদ্দেশে বলছি, আগামী ৩১ মার্চ পর্যন্ত সব ঘরোয়া খেলা আপাতত বন্ধ রাখবেন। এছাড়া আন্তর্জাতিক কোনো ইভেন্ট যদি থাকে, সেটিও এপ্রিলের পরে করার অনুরোধ করব।’

এর আগে করোনাভাইরাসের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) স্থগিত করা হয়েছে, ভারতের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টও বন্ধ। এদিকে সিরিজ শেষ না করেই ভারত থেকে দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা। আবার অস্ট্রেলিয়া থেকে ফিরে গেছে নিউজিল্যান্ড। এছাড়া শ্রীলঙ্কা থেকে ফিরে গেছে ইংল্যান্ড ক্রিকেট দল। শুধু তা-ই নয়, বন্ধ হয়ে গেছে অস্ট্রেলিয়ায় শেফিল্ড শিল্ড ক্রিকেট আসরও। তবে পাকিস্তানে পাকিস্তান সুপার লিগ চলছে, যার শেষ ম্যাচটি অর্থাৎ ফাইনাল বৃহস্পতিবার।

এদিকে স্থবির হয়ে পড়েছে বিশ্ব ফুটবল অঙ্গন। ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে বন্ধ রয়েছে সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সব ধরনের লিগ। ইউরোপিয়ান টুর্নামেন্টগুলোও স্থগিত অন্তত ৩ এপ্রিল পর্যন্ত। শুধু রাশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক ও দক্ষিণ আমেরিকার কিছু দেশে লিগ খেলা চলছে এখনও।

করোনাভাইরাস সতর্কতার অংশ হিসেবে আগামী ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে ১৭ মার্চ থেকে স্কুল ফুটবল চলবে বলে জানিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তা ও স্কুল ফুটবলের অন্যতম পরিচালক অমিত খান শুভ্র। এদিকে ছয় বছর পর শুরু হওয়া নারীদের ফুটবল লিগও বন্ধ হচ্ছে না বলে জানিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটির প্রধান সালাম মুর্শেদী। তবে গতকাল বিকালে ক্রীড়া প্রতিমন্ত্রীর সিদ্ধান্তের পরই ঘরোয়া ক্রীড়াঙ্গন স্থবির হয়ে পড়ে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..