বিশ্ব সংবাদ

করোনায় আক্রান্ত অঞ্চলের কাগুজে নোট পুড়িয়ে ফেলছে চীন

শেয়ার বিজ ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবার কাগুজে সব নোট পুড়িয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে চীন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে ব্যবহƒত সব নোট নষ্ট করে ফেলা হবে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে। খবর: সাউথ চায়না মর্নিং পোস্ট।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের গুয়াংঝু শাখা বলছে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য লড়াইয়ের অংশ হিসেবে নগদ লেনদেনের সুরক্ষা নিশ্চিত করতে হাসপাতাল, বাজার ও বাসে সংগৃহীত সব ধরনের নোট ধ্বংস করবে তারা। গত শনিবার চীনের অর্থনীতিবিষয়ক সংবাদমাধ্যম চাইশিন এক প্রতিবেদনে বলছে, দক্ষিণাঞ্চলীয় শহরগুলোর শাখা কর্মকর্তাদের করোনাভাইরাসের সর্বোচ্চ ঝুঁকি রয়েছেÑএমন খাতগুলো থেকে সব ধরনের কাগুজে নোট ধ্বংস করার জন্য প্রত্যাহারের নির্দেশ দিয়েছে পিবিওসি। করোনায় বিপর্যস্ত শহরগুলোর এসব খাত থেকে কাগুজে নোট সংগ্রহ করে ভাইরাসমুক্ত করে সেগুলো কেন্দ্রীয় ব্যাংকের কাছে জমা দেওয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকেও নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফ্যান ইয়াইফাই জানিয়েছেন, গত ১৭ জানুয়ারি পর্যন্ত দেশে অন্তত ৬০০ বিলিয়ন ইউয়ান বা ৮৫ দশমিক ছয় বিলিয়ন ডলার নতুন ব্যাংক নোট ছাড়া হয়েছে। এর মধ্যে চার বিলিয়ন ইউয়ান নোট চীনা নতুন চান্দ্রবর্ষের আগে করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রাণকেন্দ্র উহানে পাঠানো হয়। তার এমন মন্তব্যের পর দেশটিতে নতুন নোট প্রত্যাহার ও ধ্বংস করার নির্দেশ আসে। চীনের কেন্দ্রীয় ব্যাংক বলছে, কাগুজে নোট জীবাণুমুক্ত করার জন্য উচ্চ তাপমাত্রা অথবা অতিবেগুনী রশ্মি ব্যবহার করা হবে। তারপর এসব নোট ১৪ দিনের জন্য সংরক্ষণ করে রাখা হবে।

পিবিওসি বলছে, শুধু গুয়াংডং প্রদেশেই গত ৩ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় তিন বিলিয়ন ইউয়ান নতুন নোট ছাড়া হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..