দিনের খবর প্রচ্ছদ বিশ্ব সংবাদ শেষ পাতা

করোনায় আক্রান্ত দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: নভেল করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন আফ্রিকার দেশ দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচার। করোনা পজিটিভ হওয়ার তিনি এখন সেল্ফ আইসোলেশনে রয়েছেন।

মাচারের স্ত্রী ও দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাঞ্জেলিনা টেনি, আরও কয়েকজন দেহরক্ষীসহ বেশ কিছু কর্মীর দেহেও প্রাণঘাতী করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, কয়েক দশকের দ্বন্দ্ব সংঘাত কবলিত দেশটিতে আক্রান্ত বাড়লেও সরকার তা মোকাবিলা করতে পারছে না।

মহামারি আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস মোকাবিলায় গঠিত দক্ষিণ সুদানের টাস্কফোর্সের এক সদস্য কোভিডি-১৯ রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট মাচারের করোনা পরীক্ষা করা হয়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আফ্রিকার দারিদ্র্যপীড়িত এই দেশটিতে এপর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৯০ জন । এছাড়া আক্রান্তদের মধ্যে ৪ জন মারা গেছে এবং সুস্থ হয়েছে ৪ জন।

গত সপ্তাহে দেশটির সরকারি কর্তৃপক্ষ ঘোষণা দিয়ে জানায়, রাজধানী জুবায় অবস্থিত জাতিসংঘের তত্ত¡াবধানে থাকা একটি শরণার্থী শিবিরে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। ওই শরণার্থী শিবিরে প্রায় ৩০ হাজার উদ্বাস্তু মানুষের বাস।

এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বের এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪৯ লাখ ৮৬ হাজার ৩৩২ জন। বিশ্বের ৩ লাখ ২৪ হাজার ৯১০ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা।

অপরদিকে, করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৯ লাখ ৫৮ হাজার ৪৯৬ জন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..