আজকের পত্রিকা খবর সর্বশেষ সংবাদ

করোনায় কাজ করছে স্কাউটস-ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ

দেশে করোনা ভাইরাসের সংক্রামণ রোধে সরকারের পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে চলছে বাংলাদেশ স্কাউটস। এসব সচেতনতামূলক কাজকে আরও ত্বরানিত করতে বাংলাদেশ স্কাউটসের সাথে যুক্ত হয়েছে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ। তারই অংশ হিসেবে সম্প্রতি বাংলাদেশ স্কাউটসকে ২০ হাজার ডেটল সাবান প্রদান করেছে তারা।

বর্তমানে দেশের এই ক্রান্তিকালেও মানুষের মাঝে বিভিন্ন সচেতনতার বার্তা ও সহযোগিতা পৌঁছে দিতে একত্রে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশের পক্ষ থেকে দেওয়া ২০ হাজার সাবান ইতোমধ্যে বাংলাদেশ স্কাউটস দেশের সকল প্রশাসনিক জেলা ও সিটি কর্পোরেশনে পাঠিয়ে দিয়েছে।

জেলা ও উপজেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী স্কাউটস সদস্যরা দেশের গরীব, দুস্থ ও অসহায় মানুষের মাঝে বিতরণ করবে। উল্লেখ্য ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ গত ৪ মার্চ ২০১৯ সাল থেকে এক সাথে কাজ করে যাচ্ছে।

এর আগে দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাব ঠেকাতে এবং হোম কোয়ারেন্টাইনকে সফল করতে সরকারের নিদের্শনা অনুযায়ী শিক্ষার্থীদের পাশাপাশি সকলেই যেন বাসায় অবস্থান করে সময়টাকে সঠিক ভাবে কাজে লাগিয়ে নিজের দক্ষতা অর্জনের সুযোগ পায়। সেজন্য বাংলাদেশ স্কাউটস করোনা ভাইরাস প্রতিরোধে অনলাইন প্রশিক্ষণ, কবিতা আবৃত্তি, চিত্রাংকন, বই পড়ার প্রতিযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা শুরু করেছে। এছাড়াও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ, বাংলাদেশ স্কাউটস ও ইউএনডিপি ইতোমধ্যে হ্যান্ডওয়াশ চ্যালেঞ্জ প্রতিযোগিতা শুরু করেছে। যেখানে এখন পর্যন্ত প্রায় ৯০ লক্ষ মানুষ এই হ্যান্ডওয়াশ চ্যালেঞ্জে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। এসব প্রতিযোগিদের পুরষ্কারও দেয়া হবে।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ও সিনিয়র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মো. শাহ্ কামাল বলেন, করোনা ভাইরাসের কারনে বাংলাদেশ ও বিশ্ব এক অদৃশ্য দুর্যোগের মধ্যে দিয়ে অতিক্রম করছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা সচেতনতা মূলক কার্যক্রম করা হচ্ছে। এই দুর্যোগকালে সকলের উদ্দেশ্য একটাই বার্তা আপনারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকার কর্তৃক জারিকৃত স্বাস্থ্য বিধি মেনে চলুন ও ঘরে অবস্থান করুন এবং আপনার যদি ত্রাণের প্রয়োজন হয় তাহলে স্থানীয় জনপ্রতিনিধি অথবা স্থানীয় প্রশাসনের সাথে টেলিফোনে যোগাযোগ করুন। যাদের ত্রাণ সামগ্রি প্রয়োজন সরকারের তরফ থেকে সকলের ঘরে-বাসায় ত্রাণ পৌছে দেয়া হবে। সামাজিক সচেতনতার বিষয়ে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ অনেক দিন যাবৎ একত্রে কাজ করছি। আমরা আশা করছি সকলের প্রচেষ্টায় আমার অতিদ্রুত এই দুর্যোগ মোকবেলা করতে পারবো।

ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর মূখ্য সমন্বয়ক সালাউদ্দিন আহম্মেদ তারেক বলেন, দেশের এই দুর্যোগময় মুহূর্তে বাংলাদেশ স্কাউটস এর সাথে কাজ করতে পেরে আমরা খুবই আনন্দিত। করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সকলে যেন এই ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় সতর্কতা মেনে চলি। আসুন সবাই বাসায় অবস্থান করি এবং ঘনঘন হাত ধোয়ার বিষয়ে পরিবারের সকলকে সচেতন করি। আর সকলের প্রতি একটাই আহ্বান, আসুন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের দেওয়া নির্দেশনাগুলো আমরা সবাই মেনে চলি। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..