বিশ্ব বাণিজ্য

করোনায় বিশ্বব্যাপী পর্যটক কমবে তিন শতাংশ

বিশ্ব পর্যটন সংস্থার পূর্বাভাস

শেয়ার বিজ ডেস্ক : করোনাভাইরাসের কারণে চলতি বছর বিশ্বব্যাপী পর্যটকসংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় তিন শতাংশ কমবে। এর আগে পর্যটক বাড়ার যে পূর্বাভাস দেওয়া হয়েছিল, এটি তার বিপরীত। গত শুক্রবার বিশ্ব পর্যটন সংস্থা এ পূর্বাভাস দিয়েছে। খবর: এএফপি।

মাদ্রিদভিত্তিক জাতিসংঘের এ সংস্থা এক বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক পর্যটক আগমনের বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে ২০২০ সালে এ সংখ্যা এক থেকে তিন শতাংশ কমে পেতে পারে। এ বছর আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা তিনি থেকে চার শতাংশ বাড়তে পারে বলে জানুয়ারিতে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

সংস্থাটি আরও জানায়, এর ফলে আন্তর্জাতিক পর্যটন খাতের তিন হাজার থেকে পাঁচ হাজার কোটি ডলারের ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে। ২০০৯ সালের পর থেকে এই প্রথম বার্ষিক আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে। ২০০৯ সালে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে ভ্রমণ ও পর্যটন খাত চরম সংকটের মুখে পড়ে।

বিবৃতিতে বলা হয়, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে, নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করা হচ্ছে। এ অঞ্চলে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা ৯ থেকে ১২ শতাংশ হ্রাস পেতে পারে।’

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। কোভিড-১৯ নাম পাওয়া এ রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট তিন হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে।

দুই মাস আগে চীনের যে অঞ্চলে প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল, সেই হুবেই প্রদেশের রাজধানী উহানে নতুন রোগী আরও কমেছে। মার্চের মাঝামাঝি সময়ে উহানে নতুন রোগীর সংখ্যা শূন্যের ঘরে নামিয়ে আনা সম্ভব হবে বলে আশা করছেন চীনা চিকিৎসকরা। কিন্তু চীনের বাইরে প্রতিদিনই নতুন নতুন দেশে এ ভাইরাসের সংক্রমণের তথ্য আসছে। দক্ষিণ আফ্রিকা, বসনিয়া, সেøাভেনিয়ার পর ভুটান ও ক্যামেরুনেও প্রথমবারের মতো কোভিড-১৯ আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। লন্ডনের একটি হাসপাতাল থেকে বৃহস্পতিবার ব্রিটেনের প্রথম মৃত্যুর খবর এসেছে। দক্ষিণ কোরিয়া, ইতালি, যুক্তরাষ্ট্র ও ভারতে বাড়ছে নতুন রোগীর সংখ্যা।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বৃহস্পতিবার দেশটির মূল ভূখণ্ডে আরও ১৪৩ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে। এদের মধ্যে ১২৬ জনই হুবেই প্রদেশের। তাতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াচ্ছে ৮০ হাজার ৫৫২ জনে। আর চীনের বাইরে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭ হাজার ৩০০ জন হয়েছে। তাতে বিশ্বে নভেল করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ৯৭ হাজার ৮৫০ জনে দাঁড়াচ্ছে।  

চীনে বৃহস্পতিবার আরও ৩০ জনের প্রাণ কেড়ে নিয়েছে নভেল করোনাভাইরাস। আর চীনের বাইরে বিভিন্ন দেশ থেকে এসেছে আরও ৭০ জনের মৃত্যুর খবর। সব মিলিয়ে চীনে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৪২ জনে। আর বিশ্বে এ ভাইরাসে মৃত্যু হয়েছে তিন হাজার ৩৮৩ জনের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..