খবর দিনের খবর

করোনায় ব্যাংকের নগদ লেনদেন সীমিত

নিজস্ব প্রতিবেদ: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ব্যাংকগুলোকে বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক প্রজ্ঞাপনে পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় আপাতত নগদ উত্তোলনের পরিবর্তে চেক প্রদান, মানি ট্রান্সফার বা অনলাইন ব্যাংকিংসহ অন্যান্য ব্যাংকিং ইন্সট্র–মেন্ট ব্যবহারের জন্য গ্রাহককে উৎসাহিত করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, করোনার বিস্তারে নগদ অর্থের লেনদেনকে ইতোমধ্যে একাধিক স্বাস্থ্য সংস্থা থেকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। নির্দেশনায় উল্লেখ করা হয়, বাণিজ্যিক ব্যাংকের সব শাখার ক্যাশ কাউন্টারে কাজ করার সময় ক্যাশ কর্মকর্তা ও কর্মচারীরা মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরতে হবে। এছাড়া জনসাধারণের সঙ্গে লেনদেন করার সময় বিশেষ করে নোট গণনা বা নাড়াচাড়ার পর হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বা সাবান দিয়ে হাত ধুতে হবে।

আরও বলা হয়েছে, নগদ অর্থ নাড়াচাড়ার পর নিজ হাত জীবাণু মুক্ত করার আগে কোনোভাবেই হাত দিয়ে অফিসের অন্য কোনো জায়গায় স্পর্শ করা যাবে না। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে আরও বলা হয়, ক্যাশ বিভাগের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিরা ছাড়া ব্যাংক শাখার অন্য কোনো কর্মকর্তা ক্যাশ কাউন্টার বা ভোল্ট এলাকায় প্রবেশ করবেন না।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, নগদ লেনদেনের উদ্দেশ্যে ব্যাংক শাখায় আসা  জনসাধারণ ও গ্রাহকরা যাতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বা সাবান দিয়ে হাত ধুতে পারে, সে বিষয়ে ব্যাংক কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..