বিশ্ব সংবাদ

করোনায় রেকর্ড ব্যয় কমেছে জাপানিদের

শেয়ার বিজ ডেস্ক : করোনাভাইরাসের বিস্তার রোধে ঘরে থাকায় জাপানের মানুষের ব্যয় কমেছে রেকর্ড পরিমাণ। সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের মে মাসে গত বছরের একই সময়ের তুলনায় বেসরকারি ব্যয় ১৬ দশমিক দুই শতাংশ কমেছে। খবর: বিবিসি।

২০০১ সাল থেকে এ পরিসংখ্যান করা হয়। সেই সময় থেকে এবারই সবচেয়ে বেশি কমেছে। এতে বোঝা যাচ্ছে, মহামারি বিশ্বের তৃতীয় বৃহৎ এ অর্থনীতিতে কতটা আঘাত হেনেছে। বিশ্লেষকেরা বলছেন, গত সাড়ে চার বছরের মধ্যে প্রথমবারের মতো মন্দায় জাপান।

পরিসংখ্যান বলছে, মানুষের হোটেল, পরিবহন ও বাইরে খেতে যাওয়ার ব্যয় অনেক কমেছে। তবে মাংস, অ্যালকোহল ও মাস্কে ব্যয় বেড়েছে। করোনা মোকাবিলায় নেওয়া জরুরি অবস্থা মে মাসেই উঠিয়ে নেয় জাপান। যদিও বিধিনিষেধ ততটা শিথিল করা হয়নি; তাই অর্থনৈতিক পুনরুদ্ধার ধীরে হবে বলেই মনে করছেন অর্থনীতিবিদেরা। বেসরকারি ব্যয় কমার পাশাপাশি সামনের মাসগুলোয় কর্মসংস্থানের অবস্থাও কিছুটা খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে কমেছে জাপানের প্রকৃত মজুরি। গত বছরের তুলনায় মে মাসে প্রকৃত মজুরি কমেছে দুই দশমিক এক শতাংশ, ২০১৫ সালের জুনের পর যা সর্বোচ্চ। প্রকৃত মজুরির ওপরই মূলত বেসরকারি ব্যয় নির্ভর করে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..