দিনের খবর

করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা জাতীয় পরামর্শক কমিটির

নিজস্ব প্রতিবেদক: ‘জনসাধারণের মধ্যে শৈথিল্য’ আসার কারণে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভ আসতে পারে আশঙ্কা করছে এ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এটা মোকাবিলার জন্য রোডম্যাপ তৈরি ও পূর্ণ প্রস্তুতি নিতে বলেছে। রবিবার রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেওয়া হয়।

দেশে গত তিন সপ্তাহ ধরে দৈনিক শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে নেমে এসেছে। অর্ধেকে নেমে এসেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও।পরীক্ষার সংখ্যা অনেক কম হলেও পরীক্ষার তুলনায় শনাক্তের হারও নেমে এসেছে দৈনিক ১০ শতাংশের কাছাকাছি।এমন পরিস্থিতিতে রবিবারই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বক্তব্যে আশঙ্কা প্রকাশ করেন শীতকালে সংক্রমণের হার বাড়ার। এ জন্য তিনি প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান।

এরপর রাতেই নিজেদের মধ্যে বৈঠক করে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে রোডম্যাপ তৈরি ও পূর্ণ প্রস্তুতির প্রয়োজনীয়তার কথা জানায়।

এতে বলা হয়, গত কয়েক সপ্তাহ ধরে দেশে সংক্রমণের হার নিম্নমুখী হলেও ‘স্বস্তির’ জায়গায় পৌঁছেনি। কভিড চিকিৎসায় নিবেদিত কিছু হাসপাতালে শয্যা খালি থাকছে। অন্যদিকে অন্য রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

বিভিন্ন দেশ থেকে প্রবাসীর দেশে আসছে জানিয়ে বলা হয়, ‘বিদেশ ফেরতদের স্ক্রিনিং, প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য ব্যবস্থা করতে হবে। এ ব্যাপারে করোনাট্রেসার অ্যাপ ব্যবহার করা যেতে পারে।’

স্বাস্থ্য মন্ত্রণালয় পরামর্শক কমিটির এসব সুপারিশ নিয়ে সোমবার একটি জরুরি বৈঠক করবে বলেও জানা গেছে।

রবিবার পর্যন্ত দেশে করোনা শনাক্ত হয় মোট ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জনের। এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৯৩৯ জন।

মে, জুন ও জুলাই মাসে প্রতিদিন সাড়ে তিন হাজার করে রোগী শনাক্ত হলেও সেপ্টেম্বরে দৈনিক শনাক্তের সংখ্যা প্রায় দেড় হাজারে নেমে এসেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..