বিশ্ব সংবাদ

‘করোনার প্রভাব পড়বে না হুয়াওয়ের ফাইভজি সরবরাহে’

শেয়ার বিজ ডেস্ক : চীনে করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশটির টেলিকম কোম্পানি হুয়াওয়ের ফাইভজি উপকরণ সরবরাহে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। দেড় মাসেরও বেশি সময় ধরে চলা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে তাদের উৎপাদন বন্ধ হয়নি। ফলে ক্রেতাদের কাছে পণ্য সরবরাহে কোনো ঘাটতি হবে না। খবর: রয়টার্স।

গত বৃহস্পতিবার হুয়াওয়ের ফাইভজি পণ্য বিভাগের প্রধান ইয়াং চাওবিন লন্ডনে সাংবাদিকদের বলেন, বেশ কিছুদিন হয়ে গেছে ভাইরাস প্রাদুর্ভাবের। আর এ সময়ের মধ্যেও হুয়াওয়ের সব কারখানাই চালু ছিল। প্রধান সরবরাহকারীরাও উৎপাদন চালু রেখেছে। সুতরাং ক্রেতাদের কাছে আমাদের পণ্য সরবরাহে কোনো প্রভাব পড়বে না।

উৎপাদন সংকট না হলেও করোনাভাইরাস বিস্তারের কারণে সম্প্রতি বার্ষিক ভেভেলপার সম্মেলন স্থগিত করেছে হুয়াওয়ে। বিশ্বের প্রভাবশালী এ প্রযুক্তি জায়ান্ট ঘোষণা দিয়েছে, ওয়েবকাস্টের মাধ্যমে তারা এবারের বৈশ্বিক সম্মেলনটি আয়োজন করবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা আর গুগলের সঙ্গে সম্পর্ক ছিন্নের কারণে বিপদে পড়া হুয়াওয়ে তাদের নতুন সিস্টেম তৈরি এবং কৌশল নির্ধারণের অংশ হিসেবে ‘দ্য হুয়াওয়ে ডেভেলপার কনফারেন্স, ২০২০’ সম্মেলনের আয়োজন করেছিল। কিন্তু আগামী ২৭ থেকে ২৮ মার্চ পর্যন্ত তা স্থগিত করা হয়েছে।

হুয়াওয়ের ফাইভজি সেবার অনুমতি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলছে। ট্রাম্প প্রশাসনের দাবি, ফাইভজি সেবার অনুমতি দিলে চীন সরকার সেই সুযোগ কাজে লাগিয়ে অন্যান্য দেশে নজরদারি চালাবে। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে হুয়াওয়ে।

চীনে করোনাভাইরাস সংক্রমণের কারণে ধস নেমেছে দেশটির অর্থনীতিতে। ভাইরাস সংক্রমণ এড়াতে অবরুদ্ধ করে রাখা হয়েছে গোটা হুবেই প্রদেশ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..