দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

করোনা সংক্রমণে ইতালিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা, শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। এই সময়ে দুই হাজার ৯৭৭ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন ৩৯ জন। গতকাল বৃহস্পতিবার দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।

এ নিয়ে দেশে দুই লাখ ৪৯ হাজার ৬৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে ইতালিকে ছাড়িয়ে বিশ্বে করোনা সংক্রমিত দেশের তালিকায় ১৫তম স্থানে এখন বাংলাদেশ। ইতালিতে করোনায় সংক্রমিত ব্যক্তির সংখ্যা দুই লাখ ৪৮ হাজার ৮০৩। দেশে করোনায় সংক্রমিত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন তিন হাজার ৩০৬ জন। নতুন করে মারা যাওয়া ৩৯ জনের মধ্যে আছেন ৩২ পুরুষ ও ৭ নারী।

এদিকে বিশ্বে এখন পর্যন্ত করোনা-আক্রান্তের সংখ্যা এক কোটি ৯০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মারা গেছেন প্রায় সাত লাখ ১২ হাজার। আর সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ২১ লাখ ৯৩ হাজার ৫৮৪ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গতকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৪৭ লাখ ৭৩ হাজার ৭৪১। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ৬২ হাজার ৭৬১। আর তৃতীয় অবস্থানে থাকা ভারতে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৬৭ হাজার ৭০০।

শীর্ষ ১০-এর মধ্যে এরপর রয়েছে যথাক্রমেÑরাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, চিলি, স্পেন ও কলাম্বিয়া। এর মধ্যে গতকাল পর্যন্ত রাশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ছিল আট লাখ ৭১ হাজার ৮৯৪ জন, দক্ষিণ আফ্রিকায় পাঁচ লাখ ২৯ হাজার ৮৭৭ জন, মেক্সিকোয় চার লাখ ৫৬ হাজার ১০০ জন, পেরুতে চার লাখ ৪৭ হাজার ৬২৪ জন, চিলিতে তিন লাখ ৬৪ হাজার ৭২৩ জন, স্পেনে তিন লাখ ৫২ হাজার ৮৪৭ জন ও কলাম্বিয়ায় তিন লাখ ৪৫ হাজার ৭১৪ জন।

এদিকে করোনা আক্রান্তের তালিকায় ১১তম থেকে ১৪তম অবস্থানে রয়েছে যথাক্রমে ইরান, যুক্তরাজ্য, সৌদি আরব ও পাকিস্তান। এর মধ্যে ইরানে আক্রান্তের সংখ্যা তিন লাখ ২০ হাজার ১১৭ জন, যুক্তরাজ্যে তিন লাখ সাত হাজার ১৮৪ জন, সৌদি আরবে দুই লাখ ৮২ হাজার ৮২৪ জন্য ও পাকিস্তানে দুই লাখ ৮১ হাজার ৮৬৩ জন। করোনায় মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গতকাল পর্যন্ত মারা গেছে এক লাখ ৬১ হাজার ৬৬০ জন। এছাড়া মৃত্যুর হারে শীর্ষ থাকা দেশগুলোর মধ্যে ব্রাজিলে মারা গেছেÑ৯৭ হাজার ৪১৮ জন, মেক্সিকোয় ৪৯ হাজার ৬৯৮ জন, যুক্তরাজ্যে ৪৬ হাজার ৩৬৪ জন, ভারতে ৪০ হাজার ৮৮৮ জন, ইতালিতে ৩৫ হাজার ১৮১ জন, ফ্রান্সে ৩০ হাজার ৩০৫ জন, স্পেনে ২৮ হাজার ৪৯৯ ও পেরুতে ২০ হাজার ২২৮ জন। অন্যান্য দেশগুলোয় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ২০ হাজারেরও কম।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..