দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

করোনা সেবা দেওয়া স্বাস্থ্যকর্মীদের জন্য পুরস্কার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: করোনা দুর্যোগে চিকিৎসাসেবা দিতে গিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা যদি কোভিড-১৯-এ আক্রান্ত হন তাহলে পদবী অনুযায়ী তাদের ৫ থেকে ১০ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাসমূহের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। আজ মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থে‌কে এই ভি‌ডিও কনফা‌রেন্স অনু‌ষ্ঠিত হ‌য়। প্রধানমন্ত্রীর কার্যাল‌য়ের মুখ‌্যস‌চিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠান‌টি প‌রিচালনা ক‌রেন।

তিনি বলেন, আক্রান্তদের সেবা দিতে গিয়ে যদি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করোনা ভাইরাসে আক্রান্ত হন তাহলে পদবী অনুযায়ী তাদের ৫ থেকে ১০ লাখ টাকা দেওয়া হবে এবং আল্লাহ না করুক কেউ মারা গেলে তার ৫ গুণ অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা কথাও জানান তিনি।

পাশাপাশি প্রধানমন্ত্রী সতর্ক করেছেন, করোনা দুর্যোগ পরিস্থিতিতে যারা চিকিৎসা দিতে শর্ত দিয়েছেন তাদের কাজ করার প্রয়োজন নেই। তিনি বলেছেন, এটা খুব দুঃখজনক মানুষ এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটে বেড়াচ্ছে, চিকিৎসা পায়নি। চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক।করোনা দুর্যোগে যারা দায়িত্ব পালন করছেন না, ভবিষ্যতে তারা ডাক্তারি করতে পারবেন কিনা দেখা হবে।

এ মাসে দেশে করোনা ভাইরাসের প্রকোপ বাড়ার আশঙ্কাও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। নিম্ন আয়ের মানুষের বিনামূল্যে খাদ্য সহায়তা অব্যাহত থাকবে উলে­খ করে শেখ হাসিনা বলেন, যারা সরকারী ভাতার অন্তর্ভূক্ত নন তাদেরও সামাজিক সুরক্ষা অব্যাহত রাখা হবে। নিম্ন ও মধ্যবিত্তদের জন্য রেশন কার্ড দেয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী। দুঃসময়ে কেউ ভাগ্য পরিবর্তনের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন প্রথানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস বিশ্বব্যাপী প্রলয় সৃষ্টি করেছে। এটা এমনভাবে বিস্তার লাভ করছে যে এই ভাইরাসটি মহাবিপর্যয় হয়ে দাঁড়িয়েছে বিশ্বব‌্যাপী। এটা একটা অঙ্কের মতো বা‌ড়ে।

তি‌নি ব‌লেন, এটা দেখে ভয় পেলে চলবে না। আমাদেরকে সতর্ক থাকতে হবে। এটা শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বেই ঝড় বয়ে যাচ্ছে্।

প্রধানমন্ত্রী ব‌লেন, করোনাভাইরাসকে প্রতিরোধ করতে হলে সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এর কোনো বিকল্প নেই। আমরা যে সতর্কবাণী দিয়েছি এই সতর্কতা মেনে চলবেন। তাহ‌লে অ‌নেক জীবন রক্ষা পা‌বে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..