প্রিন্ট করুন প্রিন্ট করুন

কর্মীদের বেতন-ভাতা ইস্যুতে গভর্নরের সঙ্গে বসছেন ব্যাংক উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক: ব্যাংকের কর্মীদের বেতন কাঠামো ও চাকরিচ্যুতি ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে দেখা করতে যাচ্ছে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ ব্যাংকে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বৈঠকের ইস্যু নিয়ে গতকাল বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা জুম মিটিং করেন। সূত্র জানিয়েছে, সম্প্রতি জারি করা বাংলাদেশ ব্যাংকের একটি প্রজ্ঞাপন নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ব্যাংকে প্রবেশকালীন কর্মীদের সর্বনি¤œ বেতন হবে ২৮ হাজার টাকা। প্রবেশনারি সময় শেষ হলে অর্থাৎ চাকরি স্থায়ী হলে বেতন হতে হবে ৩৯ হাজার টাকা, যা আগামী মার্চ থেকেই কার্যকর হতে হবে।

এছাড়া ব্যাংকে অস্থায়ী পদে ক্লিনার, মেসেঞ্জারসহ বিভিন্ন পদে নিয়োগকৃতদের সর্বনি¤œ ২৪ হাজার টাকা বেতন দিতে হবে। এ নিয়ে ব্যাংক খাতে চলছে আলোচনা। ব্যাংক উদ্যোক্তাদের পক্ষ থেকে ইতোমধ্যে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, এতে অনেক ব্যাংকের সমস্যা হবে। তারা বিষয়টি পর্যবেক্ষণ করবেন। এর প্রভাব নিরূপণ করবেন। তারপরেই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করবেন তারা।

বৈঠকের বিষয়ে এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ও বিএবির চেয়ারম্যান মোহাম্মদ নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘ব্যাংকের কর্মীদের বেতন কাঠামোসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। আমাদের কিছু পর্যবেক্ষণ আছে। বিষয়গুলো নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে দেখা করতে সময় নেয়া হয়েছে।’

জানা গেছে, গতকাল অনুষ্ঠিত বৈঠকে নিজেদের মধ্যে আলোচনা করেছেন ব্যাংক উদ্যোক্তা ও ব্যবস্থাপনা পরিচালকরা। এতে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। সেখানে সিদ্ধান্ত নেয়া হয় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করে বিষয়টি জানানোর। এ জন্য বুধবার সময় নেয়া হয়েছে।