প্রিন্ট করুন প্রিন্ট করুন

কর্মীর পরিবর্তে রোবট বাড়াচ্ছে ফক্সকন

 

শেয়ার বিজ ডেস্ক: কারখানায় কর্মীর পরিবর্তে স্বয়ংক্রিয় রোবটকে কাজে লাগানোর লক্ষ্যে এগোচ্ছে তাইওয়ানের ইলেকট্রনিক প্রতিষ্ঠান ফক্সকন। ৬০ হাজার কর্মীর পরিবর্তে রোবট প্রতিস্থাপনের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। খবর ডিজিটাইমস।

অ্যাপলসহ অন্যান্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকনই শুধু নয়, কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার দিন দিন বাড়ছে। ফক্সকনসহ তাইওয়ানের ৩৫টি কোম্পানি গত বছর প্রায় ৬১০ মিলিয়ন ডলার ব্যয় করেছে এ খাতে। এছাড়া চীনের কুনশানে প্রায় ৬০০ কোম্পানি মানুষ কর্মীর পরিবর্তে রোবট ব্যবহারের দিকে ঝুঁকছে। এতে মানুষের চাকরি সংকটও তৈরি হচ্ছে। কর্মক্ষেত্রে রোবট ব্যবহার নিয়ে আলোচনা সমালোচনাও শোনা গেছে। এখানে একপক্ষের দাবি, রোবটের মাধ্যমে সময় ও কার্যকারিতা বাড়বে এবং তাদের নিয়ন্ত্রণ করার জন্য মানুষ কর্মীকে কাজে লাগানো হবে। আর বিরোধীরা বলছে, রোবটের ব্যবহার বেড়ে যাওয়ায় চাকরি কমে যাবে।

ফক্সকনের স্বয়ংক্রিয় কমিটির মহাব্যবস্থাপক দাই জিয়া-পেং জানান, চীনা কারখানা স্বয়ংক্রিয় করতে তিন স্তরের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এর মধ্যে সফটওয়্যার এবং ফক্সবট নামে পরিচিত প্রতিষ্ঠানে নিজস্ব রোবটের ব্যবহার দেখা যাবে।

প্রথম পর্যায়ে ঝুঁকিপূর্ণ বা বারবার করতে হয় এ ধরনের কাজ করছেÑএমন কর্মীদের রোবট দ্বারা স্থানান্তর করা হবে। দ্বিতীয় স্তরে বাড়তি রোবট দিয়ে উৎপাদনের দক্ষতা বাড়ানো হবে। তৃতীয় স্তরে পুরো কারখানাই স্বয়ংক্রিয় করা হবে।জিয়া-পেং বলেন, ‘শুধু উৎপাদন, সরবরাহ, পরীক্ষা ও পরিদর্শন প্রক্রিয়ায় অল্প কিছু কর্মী রেখে পুরো কারখানা স্বয়ংক্রিয় করা হবে।’