মার্কেটওয়াচ

কর আইন সহজতর করায় ওপর গুরুত্ব দিতে হবে

সম্প্রতি সাত দিনব্যাপী আয়কর মেলা শেষ হয়েছে। এ মেলায় ছয় লাখ ৫৫ হাজার ৯৫ জন আয়কর রিটার্ন দাখিল করেছেন। কর আদায় হয়েছে দুই হাজার ৬২৩ কোটি টাকা। যারা অধিক পরিমাণে কর প্রদান করেন অর্থাৎ যেখান থেকে বেশি কর আহরণ হয়। এ মেলায় দেখা যায়, তাদের কর প্রদানের হার খুবই কম। আসলে কর উৎসব বা মেলার চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে কর আইনকানুন ও কর প্রদানের নিয়মকে সহজ করতে। যাতে অধিক পরিমাণে কর আদায় করা যায়। কিন্তু কর আইন ও এর প্রয়োগ দিন দিন আরও জটিল করা হচ্ছে। গতকাল এনটিভির মার্কেট ওয়াচ অনুষ্ঠানে বিষয়টি আলোচিত হয়। মোহাম্মদ মাহমুদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোম্পানি বিশেষজ্ঞ স্নেহাশীষ বড়–য়া, এফসিএ এবং আয়কর আইনজীবী মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

স্নেহাশীষ বড়ুয়া বলেন, বিদ্যমান যে কর আইন রয়েছে। এর চেয়ে কর আইন আরও সহজ করতে হবে। প্রতিবেশী দেশ ভারতের জনসংখ্যা প্রায় ১৩৫ থেকে ১৪০ কোটি। ২০১৩-১৪ অর্থবছরে করদাতা ছিল প্রায় তিন কোটি ৭৯ লাখ। ২০১৭-১৮ অর্থবছরে করদাতার সংখ্যা পাঁচ কোটি ৪৩ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরে এ সংখ্যা দাঁড়ায়  ছয় কোটি ৮৪ লাখে। ২০১৩-১৪ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছরে করদাতা দাঁড়িয়েছে ছয় কোটি ৪৩ লাখে। তাহলে কর আদায়ে তারা কী এমন সংস্কার করল, যার কারণে করদাতারা কর প্রদানে উৎসাহিত হচ্ছেন। আসলে আমাদের দেশে দুইভাবে করদাতার সংখ্যা বাড়ানো যাবে। কর আদায়ে জনবল বাড়াতে হবে। যদি জনবল বাড়ানো যায়, তাহলে দেখা যাবে করদাতার কাছে গিয়ে কর আদায় করতে পারবে। ফলে করদাতার পরিমাণ বৃদ্ধি পেতে সহায়তা করবে এবং তারা উৎসাহিত হতে পারে। আরেকটি হচ্ছেÑবর্তমানে মানুষ প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। এতে যদি সবাইকে অভ্যস্ত করানো যায়Ñতাহলে দেখা যাবে, কর আদায়ে জনবলের পেছনে যে ব্যয় হয় তার চেয়ে কম খরচে অধিক কর আদায় করা যাবে। 

অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত আয়কর মেলার আয়োজন করা হয়। আয়কর মেলার আয়োজন করতে হলো কেন? বিশ্বের কোনো দেশে আয়কর মেলা আয়োজন করে কর আদায় করা হয়Ñতা আমার জানা নেই। আসলে আমাদের কর আদায়ের নিয়মকানুনে দুর্বলতা বা সমস্যার কারণে বিপরীত একটি পদ্ধতি চালু করা হয়েছে। আমাদের মোট কর প্রাক্কলন কত, মেলায় কী পরিমাণ কর আহরণ করা হয় এবং কত-সংখ্যক কর প্রদানকারী কর দেন। সম্প্রতি আয়কর মেলা শেষ হয়েছে। এ মেলায় ছয় লাখ ৫৫ হাজার ৯৫ জন আয়কর রিটার্ন দাখিল করেছেন। কর আদায় হয়েছে প্রায় দুই হাজার ৬২৩ কোটি টাকা। এখন দেখতে হবে মোট কর প্রাক্কলনের কত শতাংশ কর আদায় হয়েছে। আর ছয় লাখ ৫৫ হাজার করদাতার মধ্যে মোট করদাতা কত? যারা অধিক পরিমাণে কর প্রদান করেন অর্থাৎ যেখান থেকে বেশি কর আহরণ হয়। কিন্তু এ মেলায় দেখা যায়, তাদের কর প্রদানের হার খুবই কম। আসলে কর উৎসব বা মেলার চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে কর আইনকানুন ও কর প্রদানের নিয়মকে সহজ করা। যাতে অধিক পরিমাণে কর আদায় করা যায়। কিন্তু কর আইন ও এর প্রয়োগ দিন দিন আরও জটিল করা হচ্ছে।

শ্রুতিলিখন: শিপন আহমেদ

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..