দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

কর আদায় ছাড়াল দুই হাজার কোটি টাকা

আজ মেলার শেষদিন

নিজস্ব প্রতিবেদক: আজ আয়কর মেলার শেষদিন। দশম আয়কর মেলায় গতকাল পর্যন্ত আয়কর আদায় দুই হাজার কোটি টাকা এবং সেবাগ্রহীতা ১৫ লাখ ছাড়িয়েছে। মেলার ষষ্ঠ দিন ঢাকাসহ সারা দেশে করদাতাদের প্রচুর ভিড় ছিল। সকাল থেকেই লাখো আয়করদাতা ও সেবাগ্রহীতাদের পদচারণে মুখর হয়ে ওঠে আয়কর মেলা প্রাঙ্গণ। বিকাল ৫টার পরও করদাতাদের দীর্ঘ লাইন ছিল। ফলে নির্ধারিত সময়ের পরও রিটার্ন বুথগুলোতে কার্যক্রম অব্যাহত থাকে। সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে পেরে করদাতাদের মুখে স্বস্তির ছাপ ছিল। মেলায় স্বচ্ছন্দে রিটার্ন জমা দিতে পেরে করদাতারা আনন্দ প্রকাশ করেন। আয়কর মেলার ইতিহাসে ষষ্ঠ দিন পর্যন্ত এবারই সর্বাধিক সংখ্যক রিটার্ন দাখিল হয়েছে।

মেলা সূত্র জানায়, গতকাল ষষ্ঠ দিন আয়কর আহরিত হয়েছে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা। সেবা নিয়েছেন দুই লাখ ৫২ হাজার ৮১৫ জন। রিটার্ন দাখিল হয়েছে এক লাখ ১৯ হাজার ১৪৫টি। আর নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন পাঁচ হাজার ৩২৫ জন। এছাড়া গত ছয় দিনে মোট আয়কর আহরিত হয়েছে দুই হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা। সেবা নিয়েছেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন। রিটার্ন দাখিল হয়েছে পাঁচ লাখ ৩৯ হাজার ৯১০টি। আর নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ২৬ হাজার ৮৩১ জন। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে ও শিওর ক্যাশের মাধ্যমে বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিনরাত আয়কর জমা দিতে পারছেন। মেলার শেষদিন দুপুরে মেলা প্রাঙ্গণে বৃহৎ করদাতা ইউনিটের অধীনে বেশ কয়েকটি ব্যাংক এনবিআর চেয়ারম্যানের উপস্থিতিতে তাদের আয়করের চেক জমা দেবে।

সূত্র আরও জানায়, গতকাল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন আয়কর মেলা পরিদর্শন করেন। তারা আয়কর মেলায় বিভিন্ন স্টল ও বুথ ঘুরে দেখেন এবং করদাতাদের সঙ্গে কুশল বিনিময় করেন। মেলায় করদাতাদের উপস্থিতি ও মিলনমেলা দেখে তারা সন্তোষ প্রকাশ করেন।

আয়কর মেলায় করদাতাদের সরব উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বচ্ছন্দে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। মেলায় নারী করদাতাদের লক্ষণীয় উপস্থিতি আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে। রাষ্ট্রের রাজস্বভাণ্ডারকে সমৃদ্ধ করতে তাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের কর জিডিপির আনুপাতিক হার কম। এ করহার বৃদ্ধির জন্য সক্ষম সবাইকে যথাযথ কর প্রদানের জন্য আহ্বান জানান তিনি। তিনি আরও বলেন, আজ মেলার শেষদিন। শেষদিনে যতক্ষণ করদাতারা মেলায় উপস্থিত থাকবেন, ততক্ষণ তাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..