বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

কলকারখানা অধিদপ্তরের জেন্ডার রোডম্যাপ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জেন্ডার রোডম্যাপ প্রণয়ন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। গত রোববার অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এ রোডম্যাপ চূড়ান্ত অনুমোদন করেন।

কর্মক্ষেত্রে জেন্ডারবিষয়ক সচেতনতা বৃদ্ধি, জেন্ডারভিত্তিক সহিংসতা রোধ, নারীর ক্ষমতায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং ডাইফকে একটি জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে ১০ বছর মেয়াদি (২০২০-২০৩০) এই রোডম্যাপ প্রণয়ন করা হয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আরএমজি প্রকল্প এ রোডম্যাপ প্রণয়নে কারিগরি সহায়তা করে।

এ বিষয়ে বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে শিবনাথ রায় বলেন, নারীদের প্রতি শোভন আচরণ, পেশাগত স্বাস্থ্য ও সেফটি, নারী-পুরুষের সমান মজুরি, মাতৃত্বকল্যাণ সুবিধা, শিশুকক্ষ স্থাপন প্রভৃতি বিষয় দেখাশোনা করার জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর দায়িত্বপ্রাপ্ত সংস্থা।

তিনি বলেন, জেন্ডার সংবেদনশীল কর্মপরিবেশ সৃজনে আমরা আন্তরিকভাবে কাজ শুরু করেছি। এরই মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও সংস্থাসহ সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি দপ্তর, কারখানার বিভিন্ন স্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের জেন্ডারবিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। শ্রম পরিদর্শকরা পরিদর্শনকালে জেন্ডার বিষয়টিকে এখন আরও বেশি গুরুত্ব দিয়ে তদারকি করছেন। জেন্ডার রোডম্যাপ বাস্তবায়নে সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থার প্রতি আহ্বান জানান তিনি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক (স্বাস্থ্য) মো. মতিউর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং জেন্ডার রোডম্যাপের বিস্তারিত তুলে ধরেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইএলও কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহানারা বেগম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক প্রকৌশলী ফরিদ আহাম্মদ প্রমুখ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..