প্রিন্ট করুন প্রিন্ট করুন

কলেরার দ্বিতীয় ডোজের টিকা শুরু, চলবে ১০ আগস্ট পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে দ্বিতীয় ডোজ কলেরার টিকাদান কর্মসূচি আজ বুধবার (৩ আগস্ট) থেকে শুরু হয়েছে। ১০ আগস্ট পর্যন্ত টিকা দেয়া হবে। রাজধানীর যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরের প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণকারী ব্যক্তিদের দ্বিতীয় ডোজ কলেরার টিকা দেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে আইসিডিডিআরবির সহযোগিতায় সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকাদান চলবে। আইসিডিডিআরবির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাঁরা গত ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে প্রথম ডোজ কলেরার টিকা গ্রহণ করেছেন, তাঁরা নিজ নিজ টিকাদানকেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ কলেরার টিকা নিতে পারবেন। তবে ৫ আগস্ট (শুক্রবার) ও ৯ আগস্ট (আশুরার দিন মঙ্গলবার) টিকা দেয়া হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর রোগনিয়ন্ত্রণ প্রোগ্রাম অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, যাঁরা প্রথম ডোজ কলেরার টিকা নিয়েছেন, তাঁরা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা নিয়ে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সহায়তায় আইসিডিডিআরবি কলেরার টিকাদান কর্মসূচি পরিচালনা করছে। এই কর্মসূচিতে আরও সহায়তা করছে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেডক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও এমএসএফ।