দিনের খবর বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

কস্ট অডিট বাস্তবায়নে উদ্যোগ নেওয়া হবে: বাণিজ্য সচিব

নিজস্ব প্রতিবেদক: ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) আয়োজনে ‘ট্রিটমেন্ট অব ভ্যারিয়াস আইটেমস অব কস্ট ইন লাইট অব দ্য কভিড-১৯’ শীর্ষক এক আলোচনা সভা সোমবার আইসিএমএবি রুহুল কুদ্দুস মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন এতে প্রধান অতিথি ছিলেন। সাফা ভাইস প্রেসিডেন্ট এবং আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। 

সভায় বাণিজ্য সচিব বলেন, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করে বলে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং একটি মহৎ পেশা। করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রীর সাহসী উদ্যোগ এবং উৎপাদন অব্যাহত থাকার কারণে বাংলাদেশ অর্থনৈতিকভাবে এখনও দৃঢ় রয়েছে। বিভিন্ন প্রণোদনা প্যাকেজের মাধ্যমে ব্যবসা ও উৎপাদন সচল রয়েছে। তিনি কস্ট অডিট বাস্তবায়নে দ্রুত উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন। তিনি সিএমএ পেশাদারদের প্রতি ন্যায়পরায়ণতা এবং জাতীয় অর্থনীতির উন্নয়নের জন্য প্রতিশ্রুতি বজায় রেখে কাজ করার আহ্বান জানান।

দেলোয়ার হোসেন সিএমএ পেশাদাররা যেন তাদের অধিকার এবং কাজের সুযোগ সমভাবে পান এবং রাষ্ট্রীয় কাজে আরও বেশি সম্পৃক্ত হতে পারেন, সে বিষয়ে সুযোগ প্রদানের জন্য তিনি প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন।

আইসিএমএবি প্রেসিডেন্ট জসিম উদ্দিন আকন্দ বলেন, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইনস্টিটিউটের পক্ষ থেকে তিনি সরকারি নির্দেশনা অনুসারে সব লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার বিষয়টি যথোপযুক্তভাবে প্রয়োগ করার মাধ্যমে জাতীয় অর্থনীতির উন্নয়নের জন্য প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন। সিএমএ পেশাদারদের জন্য কাজের সুযোগ আরও বিস্তৃত করার, যাতে করে তারা জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতাকে কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন, এ জন্য তিনি বাণিজ্য সচিবের কাছে যথাযথ সহায়তার আবেদন জানান।

আইসিএমএবি’র ভাইস প্রেসিডেন্ট মামুনুর রশীদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..