খবর

কাঁচা চামড়া রফতানির পক্ষে জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক: কাঁচা চামড়া রফতানি করা হলে পুরো শিল্প ঝুঁকির মুখে পড়বে বলে ট্যানারি মালিক ও পাদুকা শিল্পসংশ্লিষ্টরা উদ্বেগ প্রকাশ করলেও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের সরকারি সিদ্ধান্তের পক্ষেই থাকছেন। গতকাল শুক্রবার দলের এক সভায় তিনি কাঁচা চামড়া রফতানির পক্ষে মত দেন বলে জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
জি এম কাদের বলেন, চামড়া বিদেশে রফতানি চালু রাখা উচিত। যারা চামড়ার ব্যবসা করতে চায়, তাদের প্রতিযোগিতা করেই ব্যবসা করতে হবে।
ঢাকায় এবার প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়া ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকায় কেনার কথা ট্যানারি ব্যবসায়ীদের। আর খাসির কাঁচা চামড়া সারা দেশে ১৮-২০ এবং বকরির চামড়া ১৩-১৫ টাকা দরে কেনাবেচা হওয়ার কথা।
বাংলাদেশের ২২০টি ট্যানারি থেকে বছরে প্রায় ২৫০ কোটি বর্গফুট কাঁচা চামড়া (হাইড ও স্কিন) প্রক্রিয়াজাত করা হয়। এই চামড়ার মধ্যে ৭৬ শতাংশের বেশি রফতানি করা হয়।
এবার ঈদের দিন থেকেই সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে কম দামে চামড়া কেনা হচ্ছে বলে অভিযোগ আসতে থাকে। ট্যানারি মালিকরা বকেয়া থাকা টাকা দেননি- এই যুক্তি দেখিয়ে আড়তদাররা চামড়া কেনা বন্ধ রাখলে সঙ্কট মারাত্মক আকার ধারণ করে।
চামড়া সংরক্ষণের নিজস্ব কোনো ব্যবস্থা ফড়িয়া আর মৌসুমি ব্যবসায়ীদের থাকে না। ফলে সাধারণ মানুষের কাছ থেকে নামমাত্র দামে চামড়া কিনেও পাইকারদের কাছে বিক্রি করতে না পেরে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

ট্যাগ »

সর্বশেষ..