প্রিন্ট করুন প্রিন্ট করুন

কাতার বিশ্বকাপ : ইসরায়েল নয়, দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ফিলিস্তিন

Fifa World Cup

ক্রীড়া ডেস্ক : কাতারে হতে যাওয়া ফিফা বিশ্বকাপের ম্যাচ টিকিট ও হসপিটালিটি প্যাকেজের জন্য নির্বাচিত অফিসিয়াল ওয়েবসাইট ইসরায়েলের পরিবর্তে ফিলিস্তিনকে দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা ও সৌদি গণমাধ্যম আরব নিউজ তাদের প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইসরায়েলের ফুটবল ভক্তদের যদি দোহায় ভ্রমণ করতে হয়, তবে তাদের দেশ হিসেবে ফিলিস্তিন অঞ্চল বাছাই করতে হবে। না হলে টিকিট কাটাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন না তারা।

কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি করার জন্য ফিফার কাছ থেকে অনুমতি পেয়েছে ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামের একটি কোম্পানি। নিজেদের অনলাইন স্টোরে তারা টিকিট বিক্রি শুরু করেছে।

কিন্তু বিশ্বকাপে যেতে ইচ্ছুক ইসরায়েলি ফুটবল ভক্তরা সম্প্রতি খেয়াল করেছেন, অনলাইন স্টোরে তাদের দেশের নাম নেই। তার বদলে ‘অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল’ নামটি দেখাচ্ছে। মার্কা, আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

ঘটনা প্রকাশ্যে আসতেই তুমুল সমালোচনার মুখে পড়ে ফিফা। ক্ষোভে ফেটে পড়েছেন ইসরায়েলিরা।

তবে আরবসহ মুসলিম বিশ্বের ফুটবল ভক্তরা এ ঘটনায় ভীষণ খুশি। তারা এটাকে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবে দেখছেন। এছাড়া কাতার সরকারকেও প্রশংসায় ভাসাচ্ছেন তারা।

এর আগে বিশ্বকাপ চলাকালে সমকামিতা ও অবৈধ শারীরিক সম্পর্কের বিরুদ্ধেও শক্ত অবস্থান নেয় কাতার সরকার। মধ্যপ্রাচ্যের মুসলিমপ্রধান দেশটি জানায়, সমকামী ফুটবলপ্রেমী অতিথিদের নিরাপত্তা প্রদান করতে পারবে না তারা।