কানাডা-মেক্সিকো সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

শেয়ার বিজ ডেস্ক: কভিড টিকাগ্রহীতাদের জন্য আগামী মাস থেকে কানাডা-মেক্সিকোর সঙ্গে সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। যারা দুই ডোজ টিকা গ্রহণ করেছেন, তারাই শুধু দেশ দুটি থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জননিরাপত্তা বিভাগ (ডিএইচএস) এক বিবৃতিতে জানিয়েছে, স্থলপথে ও ফেরি পারাপারের মাধ্যমে ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেয়া হবে। তবে এখন টিকা নেয়ার প্রমাণ দেখাতে না হলেও ২০২২ সালের জানুয়ারি থেকে তাদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রমাণ দেখাতে হবে। খবর: বিবিসি।

ডিএইচএসের সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেন, একটি নিরাপদ ও টেকসই পদ্ধতি মেনে আবার ভ্রমণ শুরুর পদক্ষেপ নিতে পারায় আমরা খুশি। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের মার্চ থেকে যুক্তরাষ্ট্র তাদের এ প্রতিবেশী দেশ দুটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়।

এদিকে জো বাইডেন প্রশাসন সম্প্রতি জানিয়েছে, নভেম্বর থেকে দুই ডোজ টিকা নেয়া বিমান ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হবে।

ডাক বিভাগে গুলি, বন্দুকধারীসহ নিহত ৩: এদিকে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের ডাক বিভাগের এক কর্মীর গুলিতে তার দুই সহকর্মী নিহত হয়েছেন। মঙ্গলবার স্থানীয় একটি ডাকঘরে এ হামলা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, নিজের ছোড়া গুলিতে বিদ্ধ হয়ে মারা গেছেন হামলাকারী ব্যক্তি।

কর্মকর্তারা জানান, মেমফিস এলাকায় ডাক বিভাগের ইস্ট লামার ক্যারিয়ার অ্যানেক্স কার্যালয়ে গুলি চালান ওই কর্মী। এতে সেখানকার দুই কর্মী নিহত হন। যুক্তরাষ্ট্রের ডাক পরিদর্শক সুসান লিংক সাংবাদিকদের জানান, হামলার শিকার দুই ব্যক্তি ও বন্দুকধারী নিজেও ডাক বিভাগেরই কর্মী।

একই সংবাদ সম্মেলনে এফবিআইয়ের মেমফিস ফিল্ড অফিসের মুখপাত্র লিসা অ্যানে বলেন, ‘এফবিআই ঘটনাস্থলে কাজ করছে। তারা নিশ্চিত করেছে, ডাক বিভাগের যে তিন কর্মীর মরদেহ উদ্ধার করা হয়েছে, এর মধ্যে হামলাকারীও রয়েছেন। নিজের ছোড়া গুলিতেই মৃত্যু হয়েছে তার।’ এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

ডাক বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘মেমফিসে আজ ঘটে যাওয়া পরিস্থিতির জন্য ডাক বিভাগ মর্মাহত। ভুক্তভোগীদের পরিবারের সদস্য, বন্ধু ও সহকর্মীদের পাশে আছি আমরা।’

সর্বশেষ..