প্রিন্ট করুন প্রিন্ট করুন

কারণ ছাড়াই বাড়ছে দুই কোম্পানির শেয়ারদর

নিজস্ব প্রতিবেদক: তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ারদর বাড়ার কোনো সঙ্গত কারণ নেই। কোম্পানিগুলো হলো বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ লিমিটেড (আইসিবি)। এ কোম্পানিগুলোর অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চাইলে এমনটিই জানায় ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই)।

সূত্রমতে, অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই নোটিস পাঠায়। কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারদর বাড়ছে বলে কোম্পানি কর্তৃপক্ষ জানায়। জানা যায়, বেক্সিমকোর শেয়ারদর গত মাসের ১৯ তারিখ থেকে ক্রমেই বেড়েছে, যা গতকাল পর্যন্ত অব্যাহত থাকে। এ সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ২৪ টাকা থেকে বেড়ে দাঁড়ায় ৩৩ টাকা ৩০ পয়সায়। এ সময়ের মধ্যে কোম্পানির শেয়ারদর বেড়েছে ৯ টাকা ৩০ পয়সা। আর এ দর বাড়াকে অস্বাভাবিক মনে করছে ডিএসসি।

আইসিবির শেয়ারদর গত মাসের ২৬ তারিখ থেকে ক্রমেই বেড়েছে, যা গত দিন পর্যন্ত অব্যাহত থাকে। এ সময়ের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ১০১ টাকা থেকে বেড়ে দাঁড়ায় ১৫০ টাকা ৪০ পয়সায়। এ সময়ের মধ্যে কোম্পানির শেয়ারদর বেড়েছে ৪৯ টাকা ৪০ পয়সা। আর এ দর বাড়াকে অস্বাভাবিক মনে করছে ডিএসসি।

উল্লেখ্য, তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিকো) লিমিটেডের ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৬২ পয়সা। চলতি মাসের প্রথম ছয় মাসে ইপিএস হয়েছে ৫৮ পয়সা। ২০১৪ সালের সমাপ্ত হিসাববছরে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান।