বিশ্ব সংবাদ

কারবালায় বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১৪, আহত আট শতাধিক

শেয়ার বিজ ডেস্ক: ইরাকের কারবালায় গত সোমবার রাতভর বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। হাসপাতাল সূত্র জানিয়েছে, এ ঘটনায় অন্তত ১৪ বিক্ষোভকারী নিহত ও অন্তত ৮৬৫ জন আহত হয়েছে। তবে ইরাকি পুলিশের দাবি, তাদের হাতে কোনো বিক্ষোভকারীর মৃত্যু হয়নি। খবর: রয়টার্স।

কর্মসংস্থান সংকট, নি¤œমানের সরকারি সেবা এবং দুর্নীতির বিরুদ্ধে অক্টোবরের শুরু থেকে বাগদাদের রাজপথে নামেন হাজার হাজার বিক্ষোভকারী। তারা রাজধানীর সব প্রধান সড়ক বন্ধ করে দিলে বিক্ষুব্ধদের দমনে কাঁদানে গ্যাস নিক্ষেপ ও গুলি চালায় পুলিশ। পরে এই বিক্ষোভ আরও কয়েকটি শহরে ছড়িয়ে পড়ে। এক বছর আগে প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ক্ষমতা গ্রহণের পর এটাই দেশজুড়ে সবচেয়ে বড় বিক্ষোভ। বিক্ষোভে এখন পর্যন্ত ২৫০ জন নিহত হওয়ার খবর জানা গেছে।

কারবালার স্বাস্থ্য বিভাগের প্রধান দাবি করেছেন, বিক্ষোভের ঘটনায় নিরাপত্তা বাহিনীর ৬৬ সদস্যসহ ১২২ জন আহত হয়েছেন। আর কারবালার পুলিশপ্রধান এক বিবৃতিতে কোনো বিক্ষোভকারী নিহত হওয়ার কথা অস্বীকার করেছেন। তার দাবি কেবল এক ব্যক্তি অপরাধসংশ্লিষ্ট ঘটনায় মারা গেছেন। বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলি ছোড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার ঘটনা প্রসঙ্গে পুলিশপ্রধান দাবি করেন, এ ভিডিওটি নকল। আর শহরের রাজপথে উসকানি দিতে ভিডিওটির নকশা করা হয়েছে।

এদিকে মঙ্গলবার রাজধানী বাগদাদের তাহরির স্কয়ারে দ্বিতীয় দফা বিক্ষোভের পঞ্চম দিনের বিক্ষোভে যোগ দিচ্ছেন শিক্ষার্থীরা। প্রধানমন্ত্রী আবদুল মাহদির এক মুখপাত্র হুশিয়ার করেছেন, কাজ ও স্কুলের দিনে কেউ বিঘœ ঘটালে তাকে কঠোর শাস্তি দেওয়া হবে।

সর্বশেষ..