দিনের খবর

কাল থেকে চলবে বিশেষ পার্সেল ট্রেন

নিজস্ব প্রতিবেদক: করোনার কারণে গত সোমবার থেকে বন্ধ হয়ে যায় রেলওয়ের যাত্রীবাহী ট্রেন চলাচল। তবে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় পণ্যবাহী ট্রেন চলাচল আগের যেকোনো সময়ের তুলনায় গতি পেয়েছে। আগামীকাল থেকে দেশব্যাপী শুরু হওয়া লকডাউনে কৃষকের সহায়তায় বিশেষ পার্সেল ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ মঙ্গলবার রেলভবনে সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

রেলমন্ত্রী বলেন, ‘পরিকল্পনা অনুযায়ী আগামীকাল থেকে চারটি রুটে পার্সেল ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। রুটগুলো হলো ঢাকা-সিলেট, চট্টগ্রাম-সরিষাবাড়ী, খুলনা-চিলাহাটি ও ঢাকা-পঞ্চগড়।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, কোভিড সংক্রমণের কারণে ২০২০ সালে ২৫ মার্চের পর প্রায় ৬৭ দিন বন্ধ ছিল যাত্রীবাহী ট্রেন চলাচল। ওই সময় দেশের বিভিন্ন রুটে কৃষিপণ্য পরিবহনে পার্সেল ট্রেন সার্ভিস চালু করে রেলওয়ে। পাশাপাশি করোনাকালীন ম্যাঙ্গো স্পেশাল, কোরবানির ঈদের আগে পশু পরিবহনের জন্যও বিশেষ ট্রেন সার্ভিস চালু করেছিল। খুব একটা জনপ্রিয় না হলেও দেশের সংকটকালে কৃষকদের উৎপাদিত পণ্য সারা দেশে পৌঁছে যেতে সহায়তা করে। রেলওয়ে আপত্কালীন এসব সার্ভিসের মাধ্যমে খুব একটা লাভ না করলেও সংকটময় সময়ে কাঙ্ক্ষিত সেবা দিতে পেরেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..