কাশ্মীরের মানবাধিকারকর্মী খুররম গ্রেপ্তার

শেয়ার বিজ ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের মানবাধিকারকর্মী খুররম পারভেজ গ্রেপ্তার হয়েছেন। দেশটির জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) সোমবার তাকে গ্রেপ্তার করে। সন্ত্রাসীদের অর্থায়ন নিয়ে একটি মামলায় সংশ্লিষ্টতার অভিযোগে তাকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে এনআইএ। খবর: এনডিটিভি, বিবিসি।

গ্রেপ্তারের আগে এনআইএর কর্মকর্তারা শ্রীনগরে খুররমের বাসভবন ও কার্যালয়ে অভিযান চালান। জম্মু ও কাশ্মীর পুলিশ এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিপিআরএফ) সদস্যরা এনআইএ কর্মকর্তাদের সহায়তা করেন। খুররমের বাসভবন শ্রীনগরের সনোয়ারে এবং তার কার্যালয় শহরের আমির কাদাল এলাকায়।

খুররমের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এবং ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

বিবিসি বলছে, কঠোর সন্ত্রাসবিরোধী আইনের অধীন গ্রেপ্তার কাশ্মীরি মানবাধিকারকর্মীর জামিন পাওয়া প্রায় অসম্ভব।

খুররম মোদি সরকারের কট্টর সমালোচক। তিনি নাগরিক জোট জম্মু ও কাশ্মীর কোয়ালিশন অব সিভিল সোসাইটির অন্যতম সদস্য। এ জোট উপত্যকায় মানবাধিকারের লঙ্ঘন ও ভারতীয় নিরাপত্তা বাহিনীর বলপ্রয়োগের ঘটনাগুলো নিয়ে কয়েকটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এছাড়া তিনি মানবাধিকার সংস্থা এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সের (আফাদ) চেয়ারপারসন। সংস্থাটি কাশ্মীর ও এশিয়ায় গুমের ঘটনা নিয়ে কাজ করে।

খুররম পারভেজের গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ম্যারি লোলা। তিনি বলেছেন, পারভেজ খুররম সন্ত্রাসী নন। তিনি একজন মানবাধিকারের রক্ষক। অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক এ কর্মকর্তা।

উপত্যকায় সম্প্রতি দুই বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনার পর ব্যাপক উত্তেজনার মাঝে কাশ্মীরের এ মানবাধিকার কর্মীকে  গ্রেপ্তার করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১  জন  

সর্বশেষ..