বিশ্ব সংবাদ

কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে ইউরোপের প্রতিনিধিদল

শেয়ার বিজ ডিস্ক : কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে থাকার ঘোষণা দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলের ২৩ এমপি। দিল্লির আমন্ত্রণে গতকাল বুধবার কাশ্মীর সফরে গিয়ে অঞ্চলটির ব্যাপারে নিজেদের অবস্থান জানান তারা। এ রাজনীতিকদের বেশিরভাগেরই উগ্র ইসলামবিদ্বেষী ও অভিবাসীবিরোধী অবস্থানের জন্য আলাদা পরিচিতি রয়েছে। খবর: জি নিউজ।

জুম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ও স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে ফেলার পর এটাই কোনো বিদেশি প্রতিনিধিদলের প্রথম কাশ্মীর সফর। গত মঙ্গলবার তারা যখন সরকারের নির্ধারিত সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন, তখন কাশ্মীরের কোনো সংবাদমাধ্যমকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি।

শ্রীনগরে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিনিধিদলের সদস্যরা বলেন, কাশ্মীরে স্বায়ত্তশাসন বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেখানে শান্তি বজায় রাখতে ও সন্ত্রাস দমনে দিল্লির পদক্ষেপের প্রতি তাদের সমর্থন রয়েছে। এ ইস্যুতে ভারতের পাশেই রয়েছেন তারা। সেনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের পর কাশ্মীরের ডাল লেকসহ অন্যান্য দর্শনীয় স্থান ঘুরে দেখেন প্রতিনিধিদলের সদস্যরা। ফ্রান্সের এমপি হেনরি মালোসে এবং থারি মারিয়ানি বলেন, উপত্যকার মানুষ শান্তি চায়। এখানে উন্নয়নের একটা লক্ষণ দেখা যাচ্ছে। তবে মানুষ সরকারের কাছ থেকে আরও বেশি কিছু আশা করে।

মঙ্গলবার দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর উড়োজাহাজযোগে কাশ্মীরে পৌঁছান ইউরোপীয় এমপিরা। শ্রীনগর বিমানবন্দর থেকে বুলেটপ্রুফ গাড়িতে করে তাদের একটি হোটেলে নিয়ে আসা হয়।

সর্বশেষ..