বিশ্ব সংবাদ

কিউবায় ছয় দশকের কাস্ত্রো যুগের অবসান

শেয়ার বিজ ডেস্ক: ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র কিউবায় ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন কিংবদন্তি ফিদেল কাস্ত্রোর ছোট ভাই রাউল কাস্ত্রো। এর মাধ্যমে দ্বীপদেশটিতে ক্যাস্ত্রো পরিবারের প্রায় ছয় দশকের শাসনের অবসান হতে যাচ্ছে। স্থানীয় সময় শুক্রবার দলের কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনের ভাষণে ৮৯ বছর বয়সী রাউল জানিয়েছেন, তিনি ‘তীব্র ইচ্ছাশক্তি এবং সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় পরিপূর্ণ’ নবীন প্রজšে§র কারও হাতে নেতৃত্বের ভার তুলে দিতে চান। খবর: বিবিসি, গার্ডিয়ান।

চার দিনের কংগ্রেসের শেষ পর্বে প্রতিনিধিরা তাদের পরবর্তী নেতা বেছে নেবেন। কিউবার কমিউনিস্ট পার্টির শীর্ষ পদ ফার্স্ট সেক্রেটারি, রাউলের স্থলাভিষিক্ত হিসেবে এবার কিউবার বর্তমান প্রেসিডেন্ট ৬০ বছর বয়সী মিগেল দিয়াজ-কানেলের সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে।

রাউল দায়িত্ব ছেড়ে দেয়ার পর ২০১৯ সালে দিয়াজ-কানেলই ক্যারিবীয় এ দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট হন। পাঁচ বছর আগে কিউবার কমিউনিস্ট পার্টির সর্বশেষ কংগ্রেসে রাউল ২০২১ সালেই নেতৃত্ব ছেড়ে দেয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

একটি অধ্যায়ের অবসান: রাউল ক্যাস্ত্রোর পদত্যাগের মাধ্যমে শেষ হচ্ছে একটি ঐতিহাসিক অধ্যায়ের। ১৯৫৯ সালের পর এ প্রথমবার ক্যাস্ত্রো পরিবারের বাইরের কেউ কিউবায় নেতৃত্ব দিতে চলেছেন।

১৯৫৯ সালে কমিউনিস্ট বিপ্লবের মাধ্যমে কিউবার তৎকালীন সরকার উৎখাতে নেতৃত্ব দেন ফিদেল ক্যাস্ত্রো। এতে তার কমান্ডার হিসেবে ছিলেন ছোট ভাই রাউল ক্যাস্ত্রো।

২০০৬ সালে ফিদেল ক্যাস্ত্রো অসুস্থ হওয়ার আগ পর্যন্ত দেশের সর্বোচ্চ নেতার দায়িত্ব সামলেছেন। ২০০৮ সালে তিনি নেতৃত্ব তুলে দেন রাউলের হাতে। ২০১৬ সালে মারা যান কিউবার ঐতিহাসিক এ বিপ্লবী নেতা।

রাউলের অধীনে কিউবার পথচলা: নেতা হিসেবে রাউলও কিউবায় একদলীয় শাসন কায়েম রেখেছেন। তার আমলেই ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বেশ উন্নতি হয়েছিল দ্বীপটির। এর মধ্যে ২০১৬ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে রাউলের ঐতিহাসিক একটি বৈঠকও হয়েছিল। তবে ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতালাভের পর ফের সম্পর্কের অবনতি হয় দু’দেশের। এ সময় কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের কিছু নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা দিয়েছেন। অবশ্য হোয়াইট হাউস জানিয়েছে, কিউবা নীতির পরিবর্তন তাদের অগ্রাধিকার তালিকাতে নেই।

শুক্রবার হাভানায় দলীয় কংগ্রেসে রাউল ক্যাস্ত্রো বলেছেন, আমি একজন সাধারণ বিপ্লবী যোদ্ধা হিসেবে অবসর নিচ্ছি। যতক্ষণ জীবিত রয়েছি, আমি আমার পিতৃভূমি, বিপ্লব ও সমাজতন্ত্র রক্ষায় পা বাড়াতে প্রস্তুত।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..