বিশ্ব বাণিজ্য

কিছু মার্কিন পণ্যে শুল্কারোপ স্থগিত করল চীন

শেয়ার বিজ ডেস্ক  : দীর্ঘদিনের বাণিজ্যযুদ্ধ নিরসনে গত শুক্রবার প্রথম দফায় চুক্তিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও চীন। এর এক দিন পর গতকাল রোববার যুক্তরাষ্ট্রের কিছু পণ্যে অতিরিক্ত আমদানি শুল্কারোপের পরিকল্পনা বাতিল করেছে চীন। ১৫ ডিসম্বের থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির কাস্টমস ট্যারিফ কমিশন। খবর: রয়টার্স। 

কর্ন, ভুট্টাসহ একাধিক পণ্যে ১৫ ডিসেম্বর থেকে অতিরিক্ত শুল্কারোপের কথা ছিল চীনের। কিন্তু দুই পক্ষই চুক্তিতে সম্মত হওয়ায় এ শুল্কারোপ বাতিল করা হচ্ছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের যেসব পণ্যে শুল্কারোপ করা আছে, তাও ক্রমান্বয়ে প্রত্যাহার করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে চীনের অর্থ মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানান, ‘বেইজিং ২০০ বিলিয়ন ডলারের অতিরিক্ত মার্কিন পণ্য ক্রয়ে রাজি হয়েছে। আগামী দুই বছরে এ পণ্য আমদানি করবে চীন। ২০১৭ সালের পর এত বেশি পণ্য কিনতে সম্মত হলো চীন। এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির কার্যলয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ২৫০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে তারা সরে এসেছেন। 

চীনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার লক্ষ্যে গত বছর থেকে বেইজিংয়ের রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপ শুরু করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এ পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে বেইজিংও মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপ শুরু করে। এ বাণিজ্যযুদ্ধ নিরসনে চলতি বছরের মে মাসে ওয়াশিংটন-বেইজিং আলোচনায় বসলেও কোনো চুক্তি ছাড়াই তা শেষ হয়। পরে গত ১১ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা প্রকাশ করেন, অচিরেই দুই দেশের মধ্যে প্রথম পর্যায়ের চুক্তি স্বাক্ষরিত হবে।

গত শুক্রবার চীনের উপবাণিজ্যমন্ত্রী ওয়াং শোউয়েন সাংবাদিকদের জানান, ‘আমাদের দুই দেশের প্রথম দফার বাণিজ্য ও অর্থনৈতিক চুক্তি নিয়ে ঐকমত্য হয়েছে। এর ফলে আর অতিরিক্ত শুল্কারোপ করা হবে না। কিছু ক্ষেত্রে এর পরিমাণ কমবে।’

একই দিন এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, ‘চীনের সঙ্গে আমরা একটি প্রথম পর্যায়ের বাণিজ্যচুক্তিতে সম্মত হয়েছি। চীনা কর্মকর্তারা কাঠামোগত অনেক বিষয়ে সম্মত হয়েছেন। একই সঙ্গে কৃষিপণ্য, জ্বালানি, শিল্পপণ্যসহ বিপুল পরিমাণ পণ্য ক্রয়ে সম্মত হয়েছেন তারা।’ ১৫ ডিসেম্বর থেকে এটি কার্যকর হবে বলেও তিনি তার টুইটে উল্লেখ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..