সুস্বাস্থ্য

কিশোর-কিশোরীর বয়ঃসন্ধির মধ্যে কিছু পার্থক্য

বয়ঃসন্ধি শুরুর সঙ্গে সঙ্গে কিশোর-কিশোরীর মধ্যে কিছু পার্থক্য পরিলক্ষিত হয়। বয়ঃসন্ধি শুরুর সাধারণ বয়সসীমার মধ্যে তারতম্য রয়েছে। তবে গড়পড়তা কিশোরীদের বয়ঃসন্ধির প্রক্রিয়া কিশোরদের এক থেকে দুই বছর আগে শুরু হয়। চিকিৎসাবিজ্ঞানীরা এমনই জানিয়েছেন।

মেয়েদের গড় বয়স ৯ থেকে ১৪। ছেলেদের ১০ থেকে ১৭। ছেলেদের তুলনায় মেয়েরা অল্প সময়ের মধ্যে র্ণতাপ্রাপ্ত হয় সাধারণত বয়ঃসন্ধির প্রথম লক্ষণ প্রকাশ পাওয়ার চার বছরের মধ্যে তারা উচ্চতা ও প্রজনন-পরিপূর্ণতা লাভ করে। অন্যদিকে ছেলেদের বৃদ্ধি তুলনামূলকভাবে ধীরে হয়ে থাকে, সাধারণত বয়ঃসন্ধির পরিবর্তন শুরুর ছয় বছরের মধ্যে তারা পরিপূর্ণতা লাভ করে।

কোনো ছেলের বেলায় প্রথম যৌন স্টেরয়েড হচ্ছে টেস্টোস্টেরনের অ্যান্ড্রোজেন। মূলত এর প্রভাবে পুরুষালি বৈশিষ্ট্যের প্রকাশ ঘটে। টেস্টোস্টেরনের রাসায়নিক রূপান্তরের ফলে যে স্টেরয়েড উৎপন্ন হয়, সেটি হচ্ছে অ্যাস্ট্রাডিওল। তবে মেয়েদের তুলনায় ছেলেদের সীমাবৃদ্ধি ঘটে অনেক ধীরে, অনেক দেরিতে। বয়ঃসন্ধি শুরু হওয়ার আগে উচ্চতায় মেয়েরা ছেলেদের চেয়ে দুই সেন্টিমিটার বেশি লম্বা থাকে।

অ্যাস্ট্রাডিওল ও ইস্ট্রোজেন হরমোন মেয়েদের বৃদ্ধি নির্ধারণ করে। অ্যাস্ট্রাডিওল স্তন ও জরায়ুর বৃদ্ধিতে সহায়তা করে। এটা প্রধান হরমোন, যা বয়ঃসন্ধিকালীন বৃদ্ধি ত্বরান্বিত করে। অ্যাস্ট্রাডিওল সীমার বৃদ্ধি ছেলেদের চেয়ে মেয়েদের আগে হয়।

০০০০০০০

সর্বশেষ..