কুবিতে গুচ্ছের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তথ্যে গরমিল

প্রতিনিধি, কুবি: গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর কলা ও মানবিক অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) কেন্দ্রে সম্পন্ন হয়েছে। গতকাল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চারটি ভবনে ৫৪টি কক্ষে এ ভর্তি পরীক্ষা  হয়। পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থীর প্রবেশপত্রে নাম ও তথ্যে গরমিল পাওয়া গেছে। ওই শিক্ষার্থীর আলাদা পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষা কমিটি।

জানা গেছে, কুবি কেন্দ্রে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় আসন পড়ে মোট দুই হাজার ৫০৫ শিক্ষার্থীর। তাদের মধ্যে দুই হাজার ৩৯১ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মোট উপস্থিতির হার ৯৫ দশমিক ৪৪ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের তথ্য অনুযায়ী, নারী পরীক্ষার্থী উপস্থিত ছিলেন দুই হাজার ৩১৮ জন ও পুরুষ ছিলেন ৭৩ জন।

এদিকে পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থীর নাম ও তথ্যে গরমিল পাওয়া গেছে। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে দায়িত্বরত ব্যক্তিরা ওই শিক্ষার্থীর প্রবেশপত্র দেখে সন্দেহ করেন। খোঁজ নিয়ে জানা গেছে, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পরীক্ষা দিতে আসা এ শিক্ষার্থীর কেন্দ্রের নামে দেখা যায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা। এছাড়া তার সিট নিউ একাডেমিক বিল্ডিংয়ের সপ্তম তলায় দেখা যায়। কিন্তু তার প্রবেশ পত্রে ছাপা কিউআর কোড স্ক্যানে অন্য এক পরীক্ষার্থীর নাম ও রোল আসে, যার কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৭ম তলাবিশিষ্ট কোনো একাডেমিক ভবন নেই। পরে ওই পরীক্ষার্থীকে প্রক্টরিয়াল বডি সংশ্লিষ্ট ইউনিটের কাছে হস্তান্তর করলে তারা এ শিক্ষার্থীর আলাদা পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে গুচ্ছ পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, এখানে

কারিগরি সমস্যা হতে পারে। টেকনিক্যাল কমিটি ভালো বলতে পারবে।

গুচ্ছভুক্ত পরীক্ষার কুবি কেন্দ্র ‘খ’ ইউনিটের আহ্বায়ক ও কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. এমএম শরীফুল করীম বলেন, ওই শিক্ষার্থীর পরীক্ষা আমরা আলাদাভাবে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং তার উত্তরপত্র আলাদা খামে পাঠানো হবে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘একজন শিক্ষার্থীর তথ্যে কিছুটা গরমিল পাওয়া গেছে, তার পরীক্ষা আলাদাভাবে নেয়া হয়েছে। গুচ্ছের অধীনে ভর্তি পরীক্ষার বাকি সবকিছু সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা স্বাস্থ্যবিধি মেনে নির্বিঘেœ পরীক্ষা নিয়েছি।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১  জন  

সর্বশেষ..