বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

কুমিল্লা কমিশনারেটে ‘ভ্যাট ওয়ানস্টপ সেবা সপ্তাহ’

নিজস্ব প্রতিবেদক: নতুন ভ্যাট আইন বিষয়ে নাগরিকদের অবহিতকরণ, সচেতন বাড়ানো ও ইএফডি জনপ্রিয় করতে উদ্যোগ নিয়েছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। ‘ভ্যাট ওয়ানস্টপ সেবা সপ্তাহ’ নামে পাঁচ দিনব্যাপী এ সেবা সপ্তাহ পালন করা হচ্ছে। এ কমিশনারেটের অধীন ছয়টি জেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হচ্ছে। ‘মুজিব বর্ষের অঙ্গীকার ইএফডিতে এনবিআর’-এ সেøাগানকে সামনে রেখে এ সেবা সপ্তাহ পালন করা হচ্ছে। এতে করদাতাসহ সব শ্রেণি-পেশার মানুষ ভ্যাট বিষয়ে জানতে সেবাকেন্দ্রে আসছেন বলে জানিয়েছেন কুমিল্লা ভ্যাটের কর্মকর্তারা।

কুমিল্লা ভ্যাট কমিশনারেটের সহকারী কমিশনার (সদর দপ্তর) মোহাম্মদ ছালাউদ্দিন রিপন জানান, সাধারণ মানুষ এখনও মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ও ভ্যাটের ব্যবহার সম্পর্কে অবহিত নন। এছাড়া ব্যবসায়ীসহ সব শ্রেণি-পেশার মানুষ নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং এর ব্যবহার বিষয়ে আরও বেশি জানতে চায়। নতুন আইন ও এর ব্যবহার বিষয়ে স্পষ্ট ধারণা দিতে ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালন করার উদ্যোগ নেয়া হয়েছে। ২৮ জানুয়ারি থেকে সেবা সপ্তাহ শুরু হয়েছে। চলবে আগামীকাল পর্যন্ত। ছয়টি জেলায় (কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী) একযোগে সেবা সপ্তাহ পালিত হচ্ছে।

তিনি আরও জানান, এ বিষয়ে কমিশনারেট থেকে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে গত সাপ্তাহিক জুম সভায় শতাধিক কর্মকর্তা-কর্মচারীকে এ কর্মযজ্ঞ সফল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে; স্থানীয় মার্কেট ও লোকালয়ে মাইকিং করে প্রচারণা; বাল্ক এসএমএস প্রেরণ; প্রতি মার্কেটে বুথে একজন রাজস্ব কর্মকর্তা ও দুজন সহকারী রাজস্ব কর্মকর্তা এ দায়িত্ব পালন করছেন; স্থানীয় ও জাতীয় পত্রিকায় এবং স্থানীয় কেব্ল অপারেটরের মাধমে প্রচারণা; করদাতাদের উদ্বুদ্ধ করতে সৌজন্য উপহারসামগ্রী প্রদান; করদাতা সচেতনতায় ফেসবুক গ্রুপে প্রচারণা; অনলাইন নিবন্ধন ও রিটার্ন দাখিল সম্পর্কিত তথ্য প্রদান; নতুন ভ্যাট আইন বিষয়ে ব্যবসায়ীসহ সব স্তরের মানুষের জিজ্ঞাসার উত্তর দেয়া; দেশব্যাপী ইএফডি মেশিন জনপ্রিয় করতে প্রচারণা প্রভৃতি। প্রতিটি বিভাগ ও সার্কেলে প্রতিদিনের কাজ প্রতিদিন কুমিল্লা সদর দপ্তর থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে বলেও জানান ছালাউদ্দিন রিপন।

কুমিল্লা ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, ভ্যাট বর্তমানে দেশের সর্ববৃহৎ কর ব্যবস্থা। এ বছর ভ্যাট থেকে এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ অর্থ পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী ট্যানেলসহ দেশের সব উন্নয়নের কাজে ব্যবহƒত হচ্ছে। তিনি বলেন, নতুন ভ্যাট আইন সম্পর্কে মানুষকে ধারণা, ভ্যাটভীতি দূর ও ইএফডিকে জনপ্রিয় করতে কুমিল্লা ভ্যাট কমিশনারেট এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। এতে সব শ্রেণি-পেশার মানুষ সাড়া দিচ্ছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..