সারা বাংলা

কুলাউড়ায় চা শ্রমিকদের মেয়াদোত্তীর্ণ আটা দেওয়ার অভিযোগ

প্রতিনিধি, মৌলভীবাজার: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কালিটি চা বাগানে বেশ কিছুদিন ধরে শ্রমিকদের রেশনে মেয়াদোত্তীর্ণ আটা সরবরাহ করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। সংশ্লিষ্টরা বলছেন, এই আটা খেলে পেটের পীড়াসহ নানা ধরনের রোগের সৃষ্টি হতে পারে।
কালিটি চা-বাগান সূত্রে জানা গেছে, এখানে মোট শ্রমিক রয়েছেন ৫৪০ জন। প্রত্যেকে রেশন হিসেবে প্রতি সপ্তাহে সাড়ে তিন কেজি থেকে সর্বোচ্চ ১০ কেজি পর্যন্ত আটা পান। তিন-চার সপ্তাহ ধরে বাগান কর্তৃপক্ষ ১নং ডায়মন্ড ফুড ইন্ডাস্ট্রিজ নামে একটি প্রতিষ্ঠানের তৈরি ‘সেনা’ নামের দুই কেজির প্যাকেটের আটা সরবরাহ করেছে। মোড়কের গায়ে আটা উৎপাদনের তারিখ চলতি বছরের ২৩ এপ্রিল দেওয়া। মেয়াদ শেষের তারিখ রয়েছে ১৬ জুন।
বাগানের শ্রমিক পঞ্চায়েত কমিটির শম্ভু দাস জানান, বিষয়টি নজরে পড়ার পর তারা বাগানের ব্যবস্থাপককে জানিয়েছেন। এর জবাবে ব্যবস্থাপক ওই আটা খেলে সমস্যা হবে না বলে তাদের ফিরিয়ে দেন।
বাগানের ব্যবস্থাপক প্রণব কান্তি দাস জানান, মেয়াদোত্তীর্ণ আটার বিষয়টি জানা ছিল না। এ ব্যাপারে আগে তাদের কাছে কেউ অভিযোগ করেনি। তবে ভবিষ্যতে এই আটা শ্রমিকদের দেওয়া হবে না।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মৌলভীবাজার কার্যালয়ের সহকারী পরিচালক আল-আমিন জানান, মেয়াদোত্তীর্ণ আটা সরবরাহ বেআইনি। এ ধরনের আটা সরবরাহ করলে আইনে জরিমানার বিধান আছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..