কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক আন্তর্জাতিক বুট ক্যাম্প

প্রকাশ: জানুয়ারী ২০, ২০২০ সময়- ১২:৪৯ পূর্বাহ্ন

রাজধানীতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের গ্লোবাল এআই বুটক্যাম্প। নেদারল্যান্ডস-ভিত্তিক গ্লোবাল এআই সদর দপ্তর থেকে বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রযুক্তি উন্নয়নে জ্ঞানবিনিময় কার্যক্রমে সহযোগিতা করছে মাইক্রোসফট।

গুলশানে মাইক্রোসফট বাংলাদেশের প্রধান কার্যালয়ে আয়োজিত এ বুট ক্যাম্পে শতাধিক সফটওয়্যার পেশাজীবী ও ছাত্র অংশ নেন। বিশ্বের ১৬৭ শহরে একই দিন অনুষ্ঠিত হয় এ বুট ক্যাম্পটি।

মাইক্রোসফট বাংলাদেশ ও থার্সডে ক্লাউডের পৃষ্ঠপোষকতায় গ্লোবাল এআই কমিউনিটি বাংলাদেশের আয়োজনে দিনব্যাপী বুট ক্যাম্পে অংশীদার হিসেবে ছিল এডিএন টেলিকম ও এক্সপোজার কমিউনিকেশন।

উদ্বোধনী পর্বে মাইক্রোসফট অ্যাজার সেবা উন্নয়নে নিয়োজিত ডেভেলপারদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি বুট ক্যাম্প আয়োজনের বৈশ্বিক প্রেক্ষাপট তুলে ধরেন গ্লোবাল এআই কমিউনিটির বাংলাদেশের প্রধান রেজওয়ানুর রহমান। ক্যাম্পের প্রথম অধিবেশনে প্রযুক্তি উন্নয়নে মানুষের আচরণ গবেষণায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারিক দিক তুলে ধরেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক আলিম আল ইসলাম। ইনটেলিজেন্ট মেশিনের প্রতিষ্ঠাতা মোহাম্মাদ ওলি আহাদের অধিবেশনে বাংলাদেশের ব্যবসায়িক পরিমণ্ডলে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ধারণা পান অংশগ্রহণকারীরা। গ্রে হ্যাট কমিউনিটি বাংলাদেশের সদস্য রেদোয়ান ফেরদাউস ‘এথিক্যাল হ্যাকিং’ বিষয়টি তুলে ধরেন।

বুট ক্যাম্পে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দি এশিয়ান এজের নির্বাহী সম্পাদক শিয়াবুর রহমান, মাইক্রোসফটের এনভিপি সাবাহ শারিক, আইবিনেটের উম্মে রুবাইয়াত, ইন্টেলিজেন্ট মেশিনের অ্যানালিটিকস বিভাগের প্রধান আসিফ আল হাই ও হেডব্লকসের প্রতিষ্ঠাতা মোহাম্মাদ আসিফ আতিক।