শেষ পাতা

কৃষক লীগ সভাপতি সমীর সম্পাদক উম্মে কুলসুম

নিজস্ব প্রতিবেদক

কৃষক লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন সমীর চন্দ্র চন্দ। আর সাধারণ সম্পাদক হয়েছেন উম্মে কুলসুম স্মৃতি। তারা দুজনই গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। গতকাল বুধবার কৃষক লীগের দশম সম্মেলনের নেতৃত্বে এ পরিবর্তন এলো।

আগামী সাত দিনের মধ্যে কৃষক লীগের সদ্য বিদায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক শামসুল হক রেজার সঙ্গে আলোচনা করে পূর্ণাঙ্গ কমিটির খসড়া তৈরি করা হবে।

এদিন নতুন নেতা নির্বাচনের জন্য রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন বসে। সেখানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে আলাপ-আলোচনা ও সমঝোতার ভিত্তিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মতামত সাপেক্ষে সমীর ও স্মৃতিকে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের দশম সম্মেলন অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন। সেখানে শোক প্রস্তাব ও সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশের পর বক্তব্য দেন প্রধান অতিথি, বিশেষ অতিথি ও কৃষক লীগের নেতারা। এরপর দুপুরের খাবারের বিরতির পর দ্বিতীয় অধিবেশন বসে। এ অধিবেশনের শুরুতেই সভাপতি পদে নাম আহ্বান করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভাপতি পদে নবনির্বাচিত সভাপতি সমীর, সদ্যবিদায়ী সাধারণ সম্পাদক রেজাসহ ৯টি নাম আসে।

এরপর সাধারণ সম্পাদক পদে নাম আহ্বান করা হয়। এতে নবনির্বাচিত সাধারণ সম্পাদক স্মৃতি, বিশ্বনাথ সরকার বিটুসহ ১১টি নাম আসে। এরপর সভাপতি পদে প্রস্তাবিত ব্যক্তিদের নিজেদের মধ্যে সমঝোতা করার সুযোগ দেওয়া হয়। একইভাবে সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদেরও এ সুযোগ দেওয়া হয়। কিন্তু দুই পক্ষই সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একক নাম চূড়ান্ত করতে ব্যর্থ হয়। তখন সেখানে উপস্থিত আওয়ামী লীগ নেতারা দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে প্রার্থীদের নামসহ পুরো প্রক্রিয়া জানান। তার মতামত পাওয়ার পর সব প্রার্থীর সঙ্গে আলোচনা করেন আওয়ামী লীগ নেতারা। এরপর সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভাপতি পদে সমীর ও সাধারণ সম্পাদক পদে স্মৃতির নাম ঘোষণা করেন।

সর্বশেষ..