বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

কেনিয়া গেলেন পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেনিয়ার রাজধানী নাইরোবিতে অনুষ্ঠিত ‘২৫তম জনসংখ্যা ও উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে (আইসিপিডি)’ যোগ দিতে ঢাকা ছেড়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। ১১-১৪ নভেম্বর নাইরোবিতে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনটিতে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, ২০৩০’ অর্জনে করণীয় দিক নিয়ে আলোচনা হবে। তাতে বাংলাদেশের অর্জন ও লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাধা নিয়ে বিস্তারিত তুলে ধরবেন এমএ মান্নান। গতকাল সকালে নাইরোবির উদ্দেশে ঢাকা ছাড়েন পরিকল্পনামন্ত্রী। তার নেতৃত্বে উন্নয়ন কৌশলে জনসংখ্যা বৃদ্ধি এবং যৌন ও প্রজনন স্বাস্থ্যের বিষয়গুলোও ঠাঁই পাবে আইসিপিডিতে।

পরিকল্পনা মন্ত্রণালয় জানায়, বিগত বছরের চেয়ে বাংলাদেশের মানুষের বর্তমান গড় আয়ু কিছুটা বেড়ে ৭২ দশমিক তিন হয়েছে। এর মধ্যে পুরুষের আয়ু ৭০ দশমিক আট বছর। আর নারীর ৭৩ দশমিক আট বছর। কেননা, ২০১৭ সালে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৭২ বছর, ২০১৬ সালে ছিল ৭১ দশমিক ছয়, ২০১৫ সালে ছিল ৭০ দশমিক ৯, ২০১৪ সালে ছিল ৭০ দশমিক সাত বছর। ২০১৩ সালে গড় আয়ু ছিল ৭০ দশমিক চার বছর। এছাড়া ২০০৮ সালে গড় আয়ু ছিল ৬৬ দশমিক আট বছর। এসব বিষয় নিয়েও আলোচনা হবে আইসিপিডিতে।

এদিকে প্রতিবছর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভাইটাল স্ট্যাটিসটিকস প্রকাশ করে থাকে। এ পরিসংখ্যানের মাধ্যমে একজন মানুষের জš§, মৃত্যু, জীবনসীমা এসব অবধারিত বিষয়ের চিত্র উঠে আসে।

বিবিএস জানায়, দেশের অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রয়েছে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আট দশমিক ১৩ ভাগ। মাথাপিছু আয়ের পরিমাণ এক হাজার ৯০৯ ডলার। এছাড়া অর্থনৈতিক ও সামাজিক সূচকে এগিয়ে যাওয়ায় বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..