সারা বাংলা

কোটালীপাড়ায় ভরাট করে খাল দখলের অভিযোগ

প্রতিনিধি, গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় সুষেণ পাণ্ডে নামে এক ব্যক্তি সরকারি খাল ভরাট করে দখল করেছেন। তিনি স্থানীয় রাধাগঞ্জ-গান্ধিয়াশুর সড়কের কলাবাড়ী ইউনিয়নের চকপুকুরিয়া পয়েন্টে একটি কালভার্টের নিম্নাংশসহ সরকারি খালে অবৈধভাবে বালি ভরাট করে দখল করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
স্থানীয়দের অভিযোগ, সুষেণ পাণ্ডে দুবছর আগে স্থানীয় দুলাল রায়ের কাছ থেকে ১৭ শতাংশ জমি কেনেন। এ বছর তিনি ওই জমিসহ কালভার্ট ও খালের অর্ধেক জায়গাজুড়ে অবৈধভাবে বালি ভরাট করে দখল করেছেন। এতে ওই খালের প্রবাহ কমে গেছে এবং নৌচলাচলও চরমভাবে ব্যাহত হচ্ছে। খালটি বন্ধ হয়ে গেলে বিপদগ্রস্ত হবেন কালীগঞ্জসহ আশেপাশের এলাকার কৃষক।
তারা আরও জানান, প্রতি বছর বর্ষায় রাস্তার ওই স্থানটি ভেঙে যায়। এ কারণে এলজিইডি পরপর তিনটি কালভার্ট নির্মাণ করে। পরে ভাঙন বন্ধ হয়। সেই তিনটি কালভার্টের একটির নিম্নাংশসহ খাল দখল করে নিয়েছেন সুষেণ পাণ্ডে। এজন্য তারা দ্রুত কালভার্টের তলদেশসহ খালটিকে মুক্ত করার দাবি জানান।
এ ব্যাপারে অবৈধ দখলদার সুষেণ পাণ্ডে জানান, তার বাড়ি যাওয়ার রাস্তা নেই। তাই বালি ভরাট করে বাড়ি যাওয়ার রাস্তা বানাচ্ছেন। এতে অনুমোদনের কী আছে, আর কাউকে বলারই বা কী আছে? এখানে কোনো কালভার্ট লাগে না। সরকার যদি বলে, তবে তিনি বালি সরিয়ে নেবেন।
কলাবাড়ী ইউপি চেয়ারম্যান মাইকেল ওঝা জানান, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। তবে বিষয়টি তিনি অবশ্যই ইউএনওকে জানাবেন।
ইউএনও এসএস মাহফুজুর রহমান জানান, বিষয়টি তাকে কেউ অবহিত করেনি। এখন তিনি জানলেন; অবশ্যই এ ব্যাপারে ব্যবস্থা নেবেন।

সর্বশেষ..