টেলকো টেক

কোড ফর আ কজ ২.০ অনুষ্ঠিত

উদ্ভাবন ও প্রযুক্তিতে আগ্রহী তরুণদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস) সঙ্গে সম্পর্কযুক্ত নানা আর্থসামাজিক সমস্যার ডিজিটাল সমাধানে উৎসাহ দেওয়ার লক্ষ্যে আয়োজিত বাংলালিংক এসডিজি হ্যাকাথন ‘কোড ফর আ কজ’-র দ্বিতীয় আসর সম্পন্ন হয়েছে। প্রতিযোগিতাপূর্ণ এ হ্যাকাথন শেষে সেরা তিন দলকে পুরস্কৃত করা হয়। আয়োজনে উপস্থিত ছিলেন বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, চিফ অ্যাথিকস অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মুনিরুজ্জামান শেখসহ প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তারা।

আগ্রহী তরুণরা অনলাইনে এ হ্যাকাথনে অংশ নেয়। তাদের ডিজিটাল পরিকল্পনার কার্যকারিতার ভিত্তিতে ২৫টি দল হ্যাকাথনে অংশ নেয়। এতে তারা কর্মসংস্থান, মানসম্মত শিক্ষা, জলবায়ু ও লৈঙ্গিক সমতাবিষয়ক নানা সমস্যা সমাধানের পর তা উপস্থাপন করে। টিম কোয়ার্কিবিটস, টিম বিনটএক্স ও টিম এরিয়াল এক্স নারীদের জন্য চ্যাটবোটভিত্তিক আইনগত সহযোগিতা, শিশুদের জন্য ডিজিটাল শিক্ষা ও ড্রোনভিত্তিক বীজ বপন পদ্ধতির ওপর পরিকল্পনা উপস্থাপন করে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে।

তাইমুর রহমান বলেন, বাংলালিংক এসডিজি হ্যাকাথনের দ্বিতীয় আসরের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আগ্রহীদের প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে এসডিজির সঙ্গে সম্পর্কিত বিশেষ আর্থসামাজিক সমস্যা সমাধানের সুযোগ করে দিতে আমরা বিশেষ এ প্ল্যাটফর্ম চালু করেছিলাম। হ্যাকাথনে যেসব ডিজিটাল পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে, সেগুলোর সমস্যা সমাধানের নানা নতুন পদ্ধতি পরিলক্ষিত হয়। দেশের সম্ভাবনাময় তরুণদের ক্ষমতায়নে আমাদের এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমরা বিশ্বাস করি, ডিজিটাল উদ্যোগের মাধ্যমে আমাদের আর্থসামাজিক উন্নয়নের কার্যক্রমে তাদের অভিনব চিন্তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গত বছর বাংলালিংক এসডিজি হ্যাকাথনের প্রথম আসর অনুষ্ঠিত হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..