প্রচ্ছদ প্রথম পাতা বাজার বিশ্লেষণ

কোনো শেয়ার নিয়ে অতি আশাবাদী হলেই ক্ষতিতে পড়তে হয়

রুবাইয়াত রিক্তা: কিছুদিন আগে একজন পুঁজিবাজার বিশেষজ্ঞ বলেছিলেন, এ দেশের পুঁজিবাজার এক বিচিত্র জায়গা। এখানে আপনি বিনিয়োগ করতে পারবেন। বেশি পুঁজি থাকলে আপনি বাজার নিয়ে খেলতে পারবেন। গুজব ছড়িয়ে কোনো একটা শেয়ারের দর বাড়াতে পারেন। আবার ওই শেয়ারের দর কমাতেও পারেন। যেহেতু এখানে বুদ্ধিমান বিনিয়োগকারীর সংখ্যা কম, রেগুলেটর দুর্বল, এখানে সবই সম্ভব। আর এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে কিছু লোক রাতারাতি বিশাল অর্থের

মালিক হচ্ছেন। আর বেশিরভাগ লোক পুঁজি হারিয়ে বাজার থেকে বিদায় নিচ্ছেন। আর এ কারণে বাজারের গভীরতা বাড়ছে না। বাজারে বিনিয়োগের চেয়ে খেলাধুলাই বেশি হয়।

গত তিন সপ্তাহ টানা বাজার পড়েছে। সেখানে তিন-চারটা শেয়ার নিয়ে বড় ধরনের খেলা হয়েছে। অনেকেই আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে চলে গেছেন। টানা পতন থেকে আবার বাজার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে। গত তিন কার্যদিবসে সূচক ১০০ পয়েন্টের কাছাকাছি বেড়েছে। আর এর প্রভাব পড়েছে শেয়ারের দরে। গতকাল সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ৬৯৮ কোটি। ১৭৩টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। টানা তিন দিন সূচক বাড়ায় গতকাল অনেকেই বাজার থেকে মুনাফা তুলে নিয়েছে। ফলে অনেক শেয়ারের দর সংশোধন হয়েছে।

এপ্রিলে পুঁজিবাজার কিছুটা মন্দা থাকলেও শেষদিকে আবার ঘুরে দাঁড়ায়। বাজার যখন ঘুরে দাঁড়ায় কিছু কোম্পানির শেয়ার অস্বাভাবিকভাবে বাড়ায় একটি চক্র। নানা ধরনের গুজব ছড়িয়ে তারা অত্যন্ত সুকৌশলে এ কাজটি করেন। তাই কোনো বিশেষ শেয়ার নিয়ে অতি আশাবাদী না হয়ে সতর্কতার সঙ্গে বিনিয়োগ করুন। আপনার পুঁজি সুরক্ষিত থাকবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..