Print Date & Time : 27 May 2022 Friday 6:40 pm

কোপা আমেরিকা হচ্ছে না আর্জেন্টিনায়ও

ক্রীড়া ডেস্ক: কলম্বিয়ার পর আর্জেন্টিনাতে হচ্ছে শতবর্ষী কোপা আমেরিকা। রোববার দক্ষিণ আফ্রিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল) ব্যাপারটি নিশ্চিত করেছে।

শতবর্ষী কোপা আমেরিকা শুরু হওয়ার কথা ছিল আগামী ১৩ জুন থেকে আর্জেন্টিনায়। কিন্তু দেশটিতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ টুর্নামেন্ট হচ্ছে না সেখানে। বিকল্প হিসেবে কোন দেশে টুর্নামেন্টটি আয়োজন করা যায়, তা খুঁজে দেখা হচ্ছে। এর মাধ্যমে ঘোরতর অনিশ্চয়তার মধ্যেই পড়ে গেল লাতিন অঞ্চলের সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতা।

কোপা আমেরিকা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর। কিন্তু করোনার কারণে স্থগিত হয়ে যায় শতবর্ষী এ টুর্নামেন্ট। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এ বছরের জুনে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় যৌথ আয়োজনের কথা ছিল। কিন্তু ২০ মে কলম্বিয়াকে তাদের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক থেকে বাদ দেওয়া হয়েছে। কলম্বিয়ায় হতে যাওয়া ১৫টি ম্যাচও তখন আর্জেন্টিনায় আয়োজনের ব্যাপারে আলোচনা চলছিল। কিন্তু হলো উল্টো! করোনা ভয়াবহ রূপ নেওয়ায় আর্জেন্টিনায় এখন টুর্নামেন্টই হচ্ছে না।

আর্জেন্টিনায় কেন কোপা আমেরিকা আসর হচ্ছে না। এ ব্যাপারে সংক্ষিপ্ত বিবৃতিতে কনমেবল জানায়, ‘এখন এত অল্প সময়ের মধ্যে কোপা আমেরিকার নতুন আয়োজক কনমেবল খুঁজে নিতে পারবে কি না, এ নিয়েও আছে সংশয়। খুব শিগগির সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে কনমেবল বলছে, ‘কনমেবল এ মুহূর্তে ব্যাপারটি নিয়ে ভাবছে। কয়েকটি দেশে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে আগ্রহী। তাদের প্রস্তাবগুলো খতিয়ে দেখা হচ্ছে। খুব শিগগির এ ব্যাপারে সবাইকে জানানো হবে।’

কোপা আমেরিকায় কোথায় হবে, এখন এ প্রশ্ন ফুটবল প্রেমিদের। অবশ্য গুঞ্জন রয়েছে যুক্তরাষ্ট্রে হতে পারে এ টুর্নামেন্ট।