প্রিন্ট করুন প্রিন্ট করুন

কোহলিদের উড়িয়ে শততম জয় কিউইদের

ক্রীড়া ডেস্ক : টানা সাত টেস্ট জিতে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নেমেছিল ভারত। সমর্থকরা এবারও জয়ের আশা করেছিলেন। কিন্তু ট্রেন্ট বোল্ট আর টিম সাউদির পেসে টানা দুই ইনিংসে ভারত গুটিয়ে যায় ২০০ রানের আগেই। এ সুযোগে ১০ উইকেটে দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল নিউজিল্যান্ড। সঙ্গে সঙ্গে দলটির হাতে ধরা দিল শততম টেস্ট জয়ও।

ওয়েলিংটন টেস্ট গতকাল ভারতকে ১০ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। চতুর্থ দিন লাঞ্চের আগেই সফরকারীরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৯১ রানে। মাত্র ৯ রানের লক্ষ্য ছুঁতে ২ ওভারও লাগেনি কিউইদের।

নিউজিল্যান্ডের চেয়ে ৩৯ রানে পিছিয়ে থেকে ৬ উইকেট হাতে নিয়ে গতকাল চতুর্থ দিনের খেলা শুরু করেছিল ভারত। কিন্তু কিউইদের আগুনে মাত্র ৭৯ মিনিট টিকতে পারে দলটি। এর মধ্যে তারা যোগ করে মাত্র ৪৭ রান।

গতকাল অজিঙ্কা রাহানে আ হনুমা বিহারি এক ঘণ্টা কাটিয়ে দিয়েছিলেন। যে কারণে ভারত শিবিরে জেগেছিল আশা। কিন্তু বোল্টের বলে দ্রুত উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন রাহানে। সে ক্ষত শুকানোর আগেই বিহারিকে ইন-সুইঙ্গারে বোল্ড করেন সাউদি। একটু পর তার শিকার হয়ে ফেরেন রবিচন্দ্রন অশ্বিনও। পরে অবশ্য রিশাব পান্ট ও ইশান্ত শর্মার কল্যাণে ভারত পায় মাত্র ৯ রানের লিড। অষ্টম উইকেট জুটিতে তারা যোগ করেন ২৭ রান।

৫ উইকেট নেন সাউদি। আর ট্রেন্ট বোল্ড নেন ৪ উইকেট। জেতার জন্য মাত্র ৯ রান টার্গেট নিয়ে নেমে, মাত্র ২ ওভারেই তা তুলে ফেলে কিউইরা। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন টিম সাউদি।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস: ১৬৫

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৩৪৮

ভারত ২য় ইনিংস: ৮১ ওভারে ১৯১ (আগের দিন ১৪৪/৪) (পৃথ্বী ১৪, মায়াঙ্ক ৫৮, পুজারা ১১, কোহলি ১৯, রাহানে ২৯, বিহারি ১৫, পান্ত ২৫, অশ্বিন ৪, ইশান্ত ১২, শামি ২*, বুমরাহ ০; সাউদি ২১-৬-৬১-৫, বোল্ট ২২-৮-৩৯-৪, ডি গ্র্যান্ডহোম ১৬-৫-২৮-১, জ্যামিসন ১৯-৭-৪৫-০, এজাজ ৩-০-১৮-০)

নিউজিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৯) ১.৪ ওভারে ৯/০ (লাথাম ৭*, ব্লান্ডেল ২; ইশান্ত ১-০-৮-০, বুমরাহ ০.৪-০-১-০)

ফল: নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী

সিরিজ: দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে নিউজিল্যান্ড

ম্যাচসেরা: টিম সাউদি।