বিশ্ব প্রযুক্তি

কোয়ালকমকে কিনছে ব্রডকম

শেয়ার বিজ ডেস্ক: স্মার্টফোনের জন্য চিপ সরবরাহকারী মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকমকে শত কোটি ডলারেরও বেশি মূল্য দেওয়ার প্রস্তাব দিয়েছে চিপনির্মাতা আরেক মার্কিন টেক জায়ান্ট ব্রডকম। এ চুক্তি সম্পন্ন হলে এটিই হবে কোনো চিপনির্মাতা প্রতিষ্ঠান কিনতে সবচেয়ে বড় চুক্তি। খবর ব্রুমবার্গ, রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সান দিয়াগোভিত্তিক কোয়ালকম বলছে, ব্রডকমের প্রস্তাবটি তারা ভেবে দেখবে। আর ব্রডকমের পক্ষ থেকে বলা হয়Ñতারা কোয়ালকম ও ব্রডকম একীভ‚ত করতে চাচ্ছে সেমিকন্ডাক্ট ক্ষেত্রে আধিপত্য বিস্তার করার প্রয়াসে। আগামী বছর দেড় বিলিয়নের বেশি স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনাও রয়েছে, যেখানে তারা অ্যাপল ও স্যামস্যাং প্রযুক্তিকে টেক্কা দিতে পারবে।

ব্রডকম উপদেষ্টাদের সঙ্গে এ সম্ভাব্য চুক্তি নিয়ে আলাপ করছে কোয়ালকম। প্রতিবেদনে বলা হয়েছে, শেয়ারপ্রতি প্রায় ৭০ ডলার মূল্যে এ অপ্রত্যাশিত ক্রয়চুক্তি হতে পারে। এর ফলে কোয়ালকমের বাজারমূল্য হবে ১০ হাজার ৩২০ কোটি ডলার। পরে এ অঙ্কটা নিশ্চিত করেছে সিএনবিসি।

তবে এজন্য কিছুদিন অপেক্ষা করতে হবে, কারণ অ্যাপলের সঙ্গে কোয়ালকমের একটি চুক্তি চলমান রয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, কোয়ালকম অবশ্যই ব্রডকমের অফার গ্রহণ করবে।

ব্রডকমের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হুক টেন বলেন, বিশ্বব্যাপী প্রযুক্তিখাতে নেতৃত্ব দিতে তারা যৌথ কোম্পানি করতে আগ্রহী। তিনি বলেন, সবার কাছে প্রযুক্তি পৌঁছে দিতে তারা প্রস্তুত।

 

সর্বশেষ..