স্পোর্টস

ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখতে বিসিবি’র গাইডলাইন

স্পোর্টস ডেস্ক: করোনা ভাইরাস আতঙ্কের কারণে দেশের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য স্থগিত। তাই মাঠের খেলাও বন্ধ আপাতত। যার ফলে ক্রিকেটাররা ঘরে বসে অলস সময় পার করছে। এমন সময় ফিটনেস ধরে রাখাটা ক্রিকেটারদের জন্য বড় একটা চ্যালেঞ্জ। তার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখতে একটি গাইডলাইন তৈরি করে দিয়েছে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই গাইডলাইন দেওয়া হয়। এই গাইডলাইন অনুসরণ করে ঘরে বসেই ক্রিকেটাররা তাদের ফিটনেস নিয়ে কাজ করতে পারবে।

বিসিবি’র ফিজিক্যাল পারফরম্যান্স বিভাগের প্রধান নিক লি এই নির্দেশনা দিয়েছেন। যে সব ক্রিকেটারদের ঘরে ব্যায়ামের যন্ত্রাংশ নেই এবং যাদের পক্ষে জিমনেশিয়ামে যাওয়া সম্ভব নয় তাদের জন্য তিনি এই নির্দেশনা তৈরি করে দিয়েছেন।

ভবিষ্যতের দিকে তাকিয়ে ক্রিকেটারদের সুস্থ থাকাটা গুরুত্বপূর্ণ। হুট করে খেলা শুরু হলে তাদের ইনিজুরিতে পড়ার একটা ভয় থাকে। তাই ক্রিকেটারদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে বিসিবি কিছু কৌশল দেখিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিসিবি’র ওয়েবসাইট ও ফেসবুক পেইজের মাধ্যমে ক্রিকেটারদের জানিয়ে দেওয়া হবে এসব কৌশল।

এছাড়া ঘরে থাকতে থাকতে ক্রিকেটারদের এক ধরনের একঘেয়েমিতা চলে আসতে পারে। সেজন্য বিশেষ পরামর্শের ব্যবস্থা করা হবে বলেও জানায় বিসিবি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..