প্রিন্ট করুন প্রিন্ট করুন

খালেদা জিয়া লন্ডন যাচ্ছেন আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন খালেদা জিয়া দুই মাসের সফরে লন্ডন যাচ্ছেন আজ। সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন। চিকিৎসার জন্য তিনি সেখানে যাচ্ছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে এ সময় যুক্তরাজ্য বিএনপির কিছু রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেওয়ার কথা রয়েছে তার। দলটির শীর্ষ পর্যায় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাজ্য বিএনপির এক সভায় অংশ নেওয়ার পাশাপাশি সেখানে বেশকিছু দলীয় কর্মসূচিতেও তিনি অংশ নেবেন বলে জানা গেছে।

গতকাল বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান শেয়ার বিজকে জানান, শনিবার (আজ) সন্ধ্যা ৭টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ত্যাগ করবেন। লন্ডনে তিনি দুই মাসের মতো অবস্থান করবেন। সেখানে তার ঈদুল আজহা উদ্যাপন করারও পরিকল্পনা আছে।

এর আগে বৃহস্পতিবার রাতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ী কমিটির বৈঠক থেকে বাইরে এসে সাংবাদিকদের জানান, বিএনপি চেয়ারপারসন ১৫ জুলাই যুক্তরাজ্য সফরে যাবেন। আমি আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, তিনি চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন। কবে নাগাদ বেগম জিয়া দেশে ফিরবেনÑপ্রশ্ন করা হলে মহাসচিব বলেন, এটা নির্ভর করবে তার চিকিৎসার ওপর। এদিকে দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক রুমিন ফারহানা গণমাধ্যমকে জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক থাকলে রোববার চেয়ারপারসন লন্ডনে পৌঁছাবেন।

সেখানে তাকে স্বাগত জানাতে বৃহস্পতিবার রাতে প্রস্তুতি সভা করেছে যুক্তরাজ্য বিএনপি। তবে খালেদা জিয়ার সফরের বিস্তারিত তথ্য বা দিনক্ষণ সেখানকার নেতাকর্মীদের অবগত করা হয়নি। খালেদা জিয়ার সফরের সব কিছুই লন্ডনে অবস্থানরত তার বড় ছেলে তারেক রহমান নিজেই তদারকি করছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালেক গণমাধ্যমকে জানিয়েছেন, খালেদা জিয়া কবে আসছেন, সেটি তার জানা নেই।

তথ্যমতে, সর্বশেষ ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর খালেদা জিয়া লন্ডন গিয়েছিলেন। ওই সময় তিনি চিকিৎসার জন্য দীর্ঘদিন যাবৎ লন্ডনে অবস্থানরত তার বড় ছেলে তারেক রহমানসহ পরিবারের সঙ্গে ঈদ উদ্যাপন করে ২১ নভেম্বর দেশে ফিরেছিলেন। এবারও ঈদুল আজহার সময় তার লন্ডনে অবস্থান করা হতে পারে।

উল্লেখ্য, গুলশানে নিজ বাসভবন ফিরোজায় বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় দলের সর্বোচ্চ নীতিনির্ধারক ফোরাম স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি প্রধান। লন্ডন ?যাওয়ার আগে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে সার্বিক বিষয়াদি নিয়ে আলোচনা করতে এ বৈঠক ডাকা হয়। বৈঠকে মহাসচিব মির্জা ফখরুল ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।