সুশিক্ষা

খুলনায় ইয়ুথ ফর এসডিজি ৬ প্ল্যাটফর্মের কর্মশালা

বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ তরুণ। সমাজের উন্নয়ন ও অগ্রগতিতে এ জনগোষ্ঠীর রয়েছে বিপুল সম্ভাবনা। তরুণদের মাঝেই রয়েছে দেশ ও সমাজকে বদলে দেওয়ার শক্তি। আমাদের দেশের তরুণদের মাঝেও রয়েছে সমাজ পরিবর্তনের বিপুল সম্ভাবনা। কিন্তু পর্যাপ্ত জ্ঞান, সচেতনতা ও সাহায্যের অভাবে পরিবর্তনের প্রতিনিধি হিসেবে নিজেদের সম্ভাবনা কাজে লাগাতে পারছেন না তারা।

সাধারণ মানুষের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি ৬-এর মূল লক্ষ্য। এ লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের সম্পৃক্ত করতে ২০১৯ সালের জুলাইয়ে ওয়াটারএইডের উদ্যোগে ইয়ুথ ফর এসডিজি ৬ প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়। কর্মশালাটিতে খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৮৮ তরুণ অ্যাডভোকেসি, ক্যাম্পেইন ডিজাইন, ম্যানেজমেন্ট, নেটওর্য়াকিং, পাবলিক স্পিকিং ও সমস্যা সমাধানের ওপর প্রশিক্ষণ নেন।

খুলনায় ইয়ুথ ফর এসডিজি ৬ কর্মশালায় সেচ্ছাসেবক মনোভাব ও দক্ষতা অর্জনের পাশাপাশি ওয়াশ সম্পর্কে সেশন পরিচালনা করেন অ্যাডভাইজরি প্যানেল মেম্বার ইস্টার্ন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক সৈয়দ হাবিব আনোয়ার পাশা।

দুই দিনব্যাপী এ কর্মশালায় অংশ নিয়ে স্বেচ্ছাসেবকরা উদ্ভাবনী ক্যাম্পেইন আইডিয়া সৃষ্টি, সল্যুশন ও নিজেদের কমিউনিটির ওয়াশ-সংক্রান্ত নানা সমস্যা সম্পর্কে অবগত হন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা ক্যাম্পেইন পরিকল্পনা সম্পর্কে নতুন ধারণা পেয়েছেন বলে মনে করেন আয়োজকরা।

ওয়াটারএইড বিশ্বাস করে, তরুণদের নিজ কমিউনিটির উন্নয়ন, শান্তি ও স্থিতিশীলতা আনয়নে তরুণেরা যেভাবে চিন্তা করে, ইয়ুথ ফর এসডিজি ৬ ঠিক তেমন একটি প্ল্যাটফর্ম। এর মাধ্যমে যে দক্ষতা তারা অর্জন করেছেন, তা তাদের সারা জীবনের পাথেয় হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..